Thursday, June 13, 2024
রাজ্য​

দিনহাটায় রেকর্ড ভোটে জয়ী তৃণমূল প্রার্থী উদয়ন গুহ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: রেকর্ড মার্জিনে দিনহাটায় বিজয়ী হলেন তৃণমূল প্রার্থী উদয়ন গুহ (Udayan Guha)। রীতিমতো ১ লাখ ৬৩ হাজার ভোটের ব্যবধানে জয় ছিনিয়ে আনলেন তিনি। উল্লেখ্য, একুশের বিধানসভা নির্বাচনে দিনহাটা থেকে তৃণমূলের প্রার্থী হয়ে ভোটে লড়েছিলেন উদয়ন গুহ। কিন্তু বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিকের কাছে পরাজিত হন তিনি। নিশীথ প্রামাণিক ভোটে জিতে সাংসদ হন। কিন্তু ভোটে জিতেও সাংসদ পদকে বেছে নেন নিশীথ প্রামাণিক। তাই সেখানে উপনির্বাচন অনুষ্ঠিত হয়।

একুশের বিধানসভা ভোটে তৃণমূল প্রার্থী উদয়ন গুহ জিততে না পারলেও কয়েক মাসের ব্যবধানে ভাগ্য বদল হলো তাঁর। দিনহাটা আসনে একুশের বিধানসভা ভোটে ৫৭ ভোটে  হেরেছিলেন উদয়ন গুহ। সেখানেই জিতলেন লক্ষাধিক ভোটে ৷ ‘নিশীথ গড়’ দিনহাটায় ধুলিসাৎ হল বিজেপি।

কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের বুথেই শোচনীয় পরাজয় হলো বিজেপির। ২৩৪ নম্বর বুথে মোট ৪৯২ ভোটের মধ্যে বিজেপি প্রার্থী অশোক মণ্ডল পেয়েছেন ৯৫ ভোট। তৃণমূল প্রার্থী উদয়ন গুহ পেয়েছেন ৩৬০ ভোট। কেন্দ্রীয় মন্ত্রীর নিজের বুথেই গেরুয়া শিবিরের এই পরাজয়ে খোঁচা দিয়েছেন উদয়ন গুহের ভোটিং এজেন্ট পার্থপ্রতিম রায়।

একুশের বিধানসভা নির্বাচনে দিনহাটা কেন্দ্রে ৫৭ ভোটে জিতেছিলেন নিশীথ প্রামাণিক। এরপর বিধায়ক পদ ছেড়ে সাংসদ পদ ধরে রাখেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী হিসেবেও শপথ নেন। উপনির্বাচনে দিনহাটায় পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করা হয় তাঁকে। কিন্তু উপনির্বাচনে শোচনীয় পরাজয় হল বিজেপির।