Sunday, April 21, 2024
আন্তর্জাতিক

ফেসবুকে অপব্যবহার রোধে কার্যকর ব্যবস্থা নেয়া হবে: জুকারবার্গ

ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ২০১৮ সালে নতুন চ্যালেঞ্জের কথা জানিয়েছেন। তা হলো ফেসবুককে ত্রুটিমুক্ত করা। এছাড়া বর্তমান অবস্থা থেকে এই সামাজিক যোগাযোগ মাধ্যমকে আরও উন্নত করা তার লক্ষ্য।

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগের এই মাধ্যমটিতে এক পোস্টে তিনি একথা বলেন। অন্যান্য বছরের মতো ২০১৮ কেও নিজের ব্যক্তিগত চ্যালেঞ্জ বলে মনে করেন তিনি। বিগত বছরের ভুলগুলো শুধরে নতুন ভাবে নীতি প্রণয়নের কাজ করছে ফেসবুক। এর অপব্যবহার রোধে কার্যকর ব্যবস্থাও নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

বেশ কিছুদিন ধরেই ফেসবুক নিয়ে সমালোচনা চলছে। বিভিন্ন দেশে নির্বাচনের আগে ভুয়া সংবাদ ছড়ানোর ক্ষেত্রে প্রশ্নবিদ্ধ হয়েছে এর ভূমিকা ও প্রভাব। বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন চলাকালে রাশিয়ার সঙ্গে যুক্ত রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার করায় সামাজিক যোগাযোগ মাধ্যমটি সমালোচিত হয়েছে বেশি।

এসব দূর করাই হবে মূলত জুকারবার্গের লক্ষ্য। এ প্রসঙ্গে তিনি লিখেছেন, ‘রাষ্ট্রের হস্তক্ষেপের বিরুদ্ধে দাঁড়ানো, ফেসবুক ব্যবহারকারীদের নিপীড়ন থেকে সুরক্ষা দেওয়া ও ফেসবুকে থাকার সময়টাকে উপভোগ্য করে তোলার নিশ্চয়তা বাড়াতে কাজ করবো।’

তিনি আরও বলেছেন, ‘আমরা সব ভুল বা নিপীড়ন ঠেকাতে পারবো না। এখন আমরা নীতিমালা প্রয়োগ ও টুল ব্যবহারের ক্ষেত্রে বেশি ভুল করছি। এসব ভুল সংশোধন করা সম্ভব হলে ২০১৮ সাল আরও ভালো হতে পারে।’