Tuesday, September 26, 2023
দেশ

এবার মোদীকে নিয়ে ফেসবুকে অশ্লীল পোস্ট করল ‘ডিজিটাল তারকাটা’

কলকাতা: ফেসবুকে বেশ কিছু মিম পেজ-এ নানা অশ্লীল কুরুচিপূর্ণ ছবি বা কার্টুন পোস্ট করা হয়। ওই সব পোস্টে পরতে পরতে বিকৃত মানসিকতা ফুটে ওঠে। পেজগুলির ফলোয়ারও প্রচুর। ওই পেজগুলিকে চিহ্নিত করে প্রচুর লেখালেখি হয় বিভিন্ন পত্র-পত্রিকায়। এমনই একটি পেজ ‘ডিজিটাল তারকাটা’। এই পেজে নিয়মিত মহান বিশিষ্ট ব্যক্তিদের ছবি বিকৃত করে নোংরা, অশ্রাব্য মন্তব্য পোস্ট করা হচ্ছে।

সম্প্রতি ‘স্পেসিফায়েড তারকাটা’ পেজের অ্যাডমিনকে গ্রেপ্তার করেও লাভের লাভ বিশেষ কিছুই হয়নি। শিক্ষা পায়নি এই দুষ্কৃতীরা। এবার ‘ডিজিটাল তারকাটা’ নামের একটি ফেসবুক পেজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে অশ্লীল ফেসবুক পোস্ট করল। ইতিমধ্যেই পোস্টটির ব্যাপক সমালোচনা হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি পতিতালয় থেকে বেরোচ্ছেন। পোস্টটির নিচে লেখা, ‘আচ্ছে রাত, এখন বুঝতে পারছেন তো আচ্ছে দিন কেন আসেনি?’

অনেকেই কলকাতা পুলিশের সাইবার সেলের নজরে আনার চেষ্টা করেছে। কিন্তু ডিজিটাল তারকাটা পেজটির অ্যাডমিন এখনও পর্যন্ত বেপরোয়া। এমনকি এই পেজে স্বামী বিবেকানন্দকে নিয়েও অশ্লীল পোস্ট করা হয়েছে। ঠাট্টা করা হয়েছে কলকাতা পুলিশকে নিয়েও। সম্প্রতি স্পেসিফায়েড তারকাটা’র অ্যাডমিনকে গ্রেপ্তার করে পুলিশ বার্তা দেওয়ার চেষ্টা করে, অনলাইনে বেয়াদপি সহ্য করা হবে না।

তবে এহেন অপরাধের সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে। আর তদন্ত করতে গিয়ে রীতিমতো হিমশিম খাচ্ছেন তদন্তকারী আধিকারিকরা। কিন্তু কেন এই অবস্থা? তদন্তকারীদের অভিযোগ, ন্যূনতম তথ্য মিলছে না ফেসবুক কর্তৃপক্ষের তরফে। ফলে অপরাধীকে শনাক্ত করা গেলেও তথ্যের অভাবে ছাড়া পেয়ে যাচ্ছে অপরাধী। যার ফলে থমকে যাচ্ছে মামলা। ফেসবুক কর্তৃপক্ষের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য না মেলায় শিলিগুড়ি সাইবার ক্রাইম থানায় অন্তত ২৩টি মামলার তদন্ত এভাবেই ঝুলে রয়েছে। গত ছয় বছরে কলকাতায় ফেসবুক বা সোশ্যাল মিডিয়া সংক্রান্ত অপরাধ বেড়েছে কয়েক হাজার গুণ। কবে থামবে এই বিপজ্জনক প্রবণতা? প্রশ্ন তুলছেন রাজ্যের সুশীল সমাজ।

তথ্য ও ছবি: ফেসবুক