Monday, June 24, 2024
দেশ

অনলাইনে ছড়ানো হচ্ছে ‘হিন্দু-বিরোধী বিদ্বেষ’

কলকাতা ট্রিবিউন ডেস্ক: hindumisia.ai দ্বারা তৈরি গ্লোবাল অ্যান্টি-হিন্দু বার্ষিক রিপোর্ট 2022 । টুইটারে হিন্দু-বিরোধী পরিবেশ এবং অনুভূতির একটি আকর্ষক বিশ্লেষণ অফার করে। এআই মডেল দ্বারা সংগৃহীত টুইট থেকে প্রাপ্ত তথ্য। প্রতিবেদনটি মার্চ থেকে ডিসেম্বর 2022 এর সময়কালকে কভার করে, সারা বছর ধরে প্ল্যাটফর্মে পাওয়া হিন্দু-বিরোধী বিদ্বেষের উত্স এবং রূপগুলি তুলে ধরে। এই বার্ষিক প্রতিবেদন, hindumisia.ai দ্বারা উত্পাদিত তার ধরনের প্রথম, যারা অনলাইনে হিন্দু-বিরোধী বিদ্বেষের বিস্তারের বিরুদ্ধে লড়াই করতে চান তাদের জন্য একটি তথ্যপূর্ণ সংস্থান।

পটভূমি:

হিন্দু-বিরোধী বিদ্বেষ, বা “হিন্দুমিসিয়া” এর একটি জটিল ইতিহাস রয়েছে, ঔপনিবেশিক সময়ে মূল। 18 এবং 19 শতকের ব্রিটিশ ঔপনিবেশিকদের লক্ষ্য ছিল হিন্দুধর্মকে একটি তুচ্ছ এবং নিকৃষ্ট মর্যাদা দিয়ে ভারতের উপর তাদের আধিপত্য প্রতিষ্ঠা করা। তারা হিন্দুধর্ম সম্পর্কে ভুল তথ্য এবং স্টেরিওটাইপ প্রচার করেছিল, এটিকে অযৌক্তিক এবং সেকেলে হিসাবে চিত্রিত করেছিল, যা হিন্দু সংস্কৃতি এবং ঐতিহ্যকে ক্ষয় ও দুর্বল করেছে। এই ঐতিহাসিক পক্ষপাতিত্ব আজ প্রচলিত হিন্দু বিরোধী মনোভাবের ভিত্তি স্থাপন করেছিল।

ভারতের স্বাধীনতার পরও হিন্দু-বিরোধী কুসংস্কার বজায় ছিল। ভারতের অভ্যন্তরে এবং বাইরে বিভিন্ন রাজনৈতিক ও ধর্মীয় গোষ্ঠী এই অনুভূতিকে চিরস্থায়ী করতে থাকে। সাম্প্রতিক বছরগুলিতে সোশ্যাল মিডিয়ার আবির্ভাব এই ধরনের গোষ্ঠীগুলিকে অসহিষ্ণুতা এবং ঘৃণার বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য একটি নতুন প্ল্যাটফর্ম দিয়েছে। অ্যাক্টিভিস্ট, শিক্ষাবিদ, মিডিয়া ব্যক্তিত্ব, অনলাইন ট্রল এবং অন্যরা হিন্দুদের তাদের বিশ্বাস, অনুশীলন এবং জীবনযাত্রার জন্য, ভুল তথ্য ছড়ানো এবং অবমাননাকর মন্তব্যের জন্য টার্গেট করেছে।

এই অনলাইন ঘৃণার পরিণতি সুদূরপ্রসারী এবং বিপজ্জনক। অনলাইনে ঘৃণামূলক বক্তব্য এবং বৈষম্য প্রায়শই বাস্তব-বিশ্বের সহিংসতা এবং কুসংস্কারে রূপান্তরিত হয়, যা বিশ্বব্যাপী হিন্দু সম্প্রদায়ের নিরাপত্তা এবং মঙ্গলের জন্য একটি উল্লেখযোগ্য হুমকি সৃষ্টি করে। hindumisia.ai এই সমস্যাটি মোকাবেলা করার জন্য ডিজাইন করা একটি উদ্যোগ। এর লক্ষ্য হল হিন্দু-বিরোধী বিদ্বেষমূলক বক্তব্যের ব্যাপকতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং এই জটিল সমস্যাটির সমাধানে জবাবদিহিতা প্রচার করা। ঘৃণাত্মক বক্তব্যের ঘটনাগুলি ট্র্যাকিং এবং বিশ্লেষণ করে, hindumisia.ai সারা বিশ্বের হিন্দুদের জন্য একটি নিরাপদ এবং আরও সম্মানজনক অনলাইন পরিবেশ তৈরি করার চেষ্টা করে৷

2022 সালের মার্চ মাসে প্রতিষ্ঠিত, hindumisia.ai উন্নত এআই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে টুইটারে হিন্দু-বিদ্বেষ পরিমাপ, নিরীক্ষণ এবং প্রকাশ করার একটি মিশনে রয়েছে। গত বছর থেকে, আমরা ধারাবাহিকভাবে মাসিক প্রতিবেদন প্রকাশ করেছি, আমাদের মিশনের সাথে সামঞ্জস্যপূর্ণ কিছু পরিমার্জন।

আমরা এখন আমাদের উদ্বোধনী গ্লোবাল অ্যান্টি-হিন্দু বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করতে পেরে আনন্দিত, যা 2022 সালের মধ্যে টুইটারে হিন্দু-বিদ্বেষী বাস্তুতন্ত্রের বিশ্লেষণ প্রদান করে।

এই বিস্তৃত প্রতিবেদনটি 2022-এর সংক্ষিপ্ত পরিসংখ্যান উপস্থাপন করে, হিন্দু-বিরোধী বিদ্বেষ প্রচারকারী শীর্ষ 50টি হ্যান্ডেল চিহ্নিত করে, স্থগিত করা হ্যান্ডেলগুলিকে তালিকাভুক্ত করে, এবং হিন্দু-বিরোধী বিদ্বেষের শারীরস্থানে তলিয়ে যায়, এবং এছাড়াও বিশিষ্ট ব্যক্তিদের স্পটলাইট করে যারা এই ধরনের ঘৃণার লক্ষ্যবস্তু ছিল। আমাদের উদ্দেশ্য নীতি নির্ধারক, গবেষক এবং সাধারণ জনগণকে এই প্রতিবেদন সম্পর্কে অবহিত করা। উপরন্তু, যারা হিন্দু-বিরোধী কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করতে চান এবং আরও অন্তর্ভুক্তিমূলক এবং সম্মানজনক অনলাইন সম্প্রদায়কে উন্নীত করতে চান তাদের জন্য এটি একটি মূল্যবান হাতিয়ার। বিশ্বব্যাপী হিন্দু-বিরোধী বিদ্বেষ পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করে, এই

বার্ষিক প্রতিবেদনটি এমন ক্ষেত্রগুলিকে হাইলাইট করে যেখানে মনোযোগের প্রয়োজন হয় এবং এই জটিল সমস্যাটি মোকাবেলায় জবাবদিহিতা ও দায়িত্বকে উৎসাহিত করে।

আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে এই প্রতিবেদনটি সকল সম্প্রদায়ের জন্য সমতা, ন্যায়বিচার এবং মর্যাদা প্রচারে নিবেদিত সকলের জন্য একটি গুরুত্বপূর্ণ সম্পদ। hindumisia.ai-তে, আমরা আমাদের AI-চালিত প্ল্যাটফর্ম ব্যবহার করে এই ধরনের ঘৃণার বিরুদ্ধে লড়াই করতে প্রতিশ্রুতিবদ্ধ, সবার জন্য একটি নিরাপদ, আরও অন্তর্ভুক্তিমূলক অনলাইন স্থান প্রচারের লক্ষ্যে।

পদ্ধতি

টুইটার ডেটা 24×7 লাইভ সোর্স করা হয় এবং প্রাসঙ্গিক বিষয়ের উপর ভিত্তি করে নমুনা করা হয়।

টুইটগুলি একটি AI মডেলের মাধ্যমে চালানো হয়েছিল যা তাদের হিন্দু বিরোধী হিসাবে চিহ্নিত করে বা না।

প্রতিবেদনের জন্য বিবেচিত হওয়ার আগে ফ্ল্যাগযুক্ত টুইটগুলি যাচাই করা হয়েছিল৷

আগ্রহের হ্যান্ডেলগুলি সনাক্ত করতে প্রতি মাসের জন্য মাসিক ডেটা সেট পর্যালোচনা করা হয়।

হ্যান্ডেল দ্বারা 2022-এর জন্য সমস্ত টুইট সংগ্রহ করার পরে শীর্ষ 50টি হ্যান্ডেল নির্বাচন করা হয়েছিল।

শুধুমাত্র 1k ফলোয়ার সহ হ্যান্ডেলগুলি রিপোর্টে অন্তর্ভুক্ত করা হয়েছিল (ফেব্রুয়ারি 2023 অনুযায়ী)।

টুইট গণনা নির্বিশেষে < 1k ফলোয়ার সহ হ্যান্ডেলগুলি বিবেচনা করা হয় না।

আমাদের পদ্ধতিটি পরিচালনাযোগ্য এবং কার্যকর তা নিশ্চিত করার জন্য আমরা 445k টুইটগুলির একটি বড় ডেটাসেট বিশ্লেষণ করতে পরিমাণগত কৌশল ব্যবহার করেছি। এর মধ্যে আমরা আমাদের মাসিক রিপোর্টের জন্য যে পদ্ধতিগুলি ব্যবহার করেছি সেগুলি ব্যবহার করা জড়িত৷

যাইহোক, টুইটারের গতিশীল প্রকৃতির কারণে, যেখানে হ্যান্ডেলগুলি ঘন ঘন স্থগিত বা প্রত্যাহার করা হয়, আমাদের 2022 মাসিক ডেটাসেটগুলির পুনঃমূল্যায়ন প্রয়োজন। এই প্রতিবেদনের পরবর্তী বিভাগগুলিতে উপস্থাপিত ফলাফলগুলি মার্চ 2022 এবং ডিসেম্বর 2022 এর মধ্যে টুইট/হ্যান্ডেলগুলির পুনঃমূল্যায়নের উপর ভিত্তি করে।

hindumisia.ai-তে, আমরা হিন্দু-বিরোধী বিদ্বেষ প্রকাশ ও মোকাবেলা করার জন্য আমাদের চলমান প্রচেষ্টায় স্বচ্ছতা এবং পদ্ধতিগত কঠোরতার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আমরা যে প্রক্রিয়াটি অনুসরণ করি তা বোঝা আমাদের ফলাফল এবং উপসংহারগুলির উপলব্ধিতে সহায়তা করবে।

আমাদের টুইট সোর্সিং এবং ফ্ল্যাগিং প্রক্রিয়া সম্পূর্ণরূপে অটোমেশনের উপর নির্ভর করে, কৃত্রিম বুদ্ধিমত্তার শক্তি ব্যবহার করে। যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে যেকোন AI মডেলের মতো, আমাদেরও ভুল নয় এবং ত্রুটির পরিচয় দিতে পারে। এটি প্রশমিত করার জন্য, আমরা একটি পরিমাণগত পদ্ধতি প্রয়োগ করেছি যা আমাদের ডেটাসেট যাচাই করতে এবং আমাদের প্রতিবেদনে অন্তর্ভুক্ত করার জন্য শুধুমাত্র প্রাসঙ্গিক টুইটার হ্যান্ডেলগুলি নির্বাচন করতে দেয়। এই

সতর্কতামূলক বৈধতা প্রক্রিয়াটি বিভ্রান্তিকর ডেটা বর্জন নিশ্চিত করে, এইভাবে আমাদের প্রতিবেদনের সামগ্রিক বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি করে।

সম্পূর্ণ পরিসংখ্যান বুঝতে আপনি এই পিডিএফ ফাইলটিও পড়তে পারেন – অনলাইনে ছড়ানো হচ্ছে ‘হিন্দু-বিরোধী বিদ্বেষ’