Thursday, April 25, 2024
দেশ

পড়াশোনায় খারাপ তাই ছাত্রীদের শৌচাগার পরিষ্কারে বাধ্য করলেন শিক্ষিকা

তিরুবনন্তপুরম: পড়াশোনায় খারাপ, তাই ছাত্রীদের শৌচাগার সাফাইযে বাধ্য করার অভিযোগ উঠল স্কুলেরই এক শিক্ষিকার বিরুদ্ধে। ফেসবুক-হোয়াটসঅ্যাপে সেই ভিডিও ভাইরাল হয়েছে।

ওই ভিডিওয় দেখা যাচ্ছে, কয়েকজন ছাত্রী হাতে একটুকরো কাপড় নিয়ে স্কুলের নোংরা শৌচাগার সাফ করছে। তাদের গায়ে স্কুলেরই ইউনিফর্ম। এক ছাত্রী শৌচাগারের মেঝে পরিষ্কার করছে, আর এক ছাত্রী জল ঢেলে নোংরা ধুয়ে দিচ্ছেন।

টাইমস অফ ইন্ডিয়া জানায়, এই ভিডিওটি তামিলনাড়ুর থিরুভাল্লুর জেলার আর এম জৈন গভর্নমেন্ট গার্লস হাই স্কুলের। ওই স্কুলে এক হাজারেরও বেশি ছাত্রী পড়াশোনা করে। স্কুলেরই প্রধানশিক্ষিকা ওই ছাত্রীদের জোর করে শৌচাগার পরিষ্কার করতে বাধ্য করেন বলে অভিযোগ উঠেছে। ছাত্রীদের মাথা মেঝেতে ঠেকিয়ে রাখার শাস্তিও দেওয়া হয়। এই ঘটনায় থিরুভাল্লুরের এসএফআইয়ের জেলা সচিব এন দীনেশ জেলাশাসকের কাছে অভিযোগ নথিভুক্ত করেছেন। ওই ছাত্রীরা জানিয়েছেন, প্রধানশিক্ষিকা তাদের এই কাজ করতে বাধ্য করেছেন।

গত শুক্রবারই ভেলোরে চার ছাত্রী শিক্ষিকার বকা খেয়ে আত্মহত্যা করে। তারপরও যে পরিস্থিতির কোনও উন্নতি হয়নি, নয়া ভিডিওতেই তা পরিষ্কার। এই নিয়ে গত সাতদিনে তৃতীয়বার শিক্ষিকার হাতে ছাত্রী নিগ্রহের ঘটনা প্রকাশ্যে এল।