Thursday, April 25, 2024
আন্তর্জাতিক

পেশোয়ারে বোরকা পরে হোস্টেলে জঙ্গি হামলা, ৯ শিক্ষার্থী নিহত

পেশোয়ার, ০১ ডিসেম্বর: পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের রাজধানী পেশোয়ারের কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট সংলগ্ন একটি হোস্টেলে তালেবানের হামলায় অন্তত ৯ শিক্ষার্থী নিহত এবং ৩০ জন আহত হয়েছে।

শুক্রবার সকালে বোরকরা পরে কয়েকজন সন্ত্রাসী এই হামলা চালায়। তেহরিক-ই-তালেবান পাকিস্তান হামলার দায় স্বীকার করেছে।

সন্ত্রাসীবাহিনী ও নিরাপত্তাবাহিনীর মাঝে পাল্টাপাল্টি গুলি বিনিময়ে তিন সন্ত্রাসী নিহত হয়। আহতদের মাঝে নিরাপত্তা বাহিনীর সদস্যও রয়েছেন। এমন এক সময়ে সন্ত্রাসী হামলা হলো যখন দেশজুড়ে পবিত্র ঈদ এ মিলাদুন্নবী উদযাপন হচ্ছে।

পেশোয়ারের পুলিশ সূত্র জানায়, তিনজন মুখোশ পরা সন্ত্রাসী কৃষ্টি গবেষণা ইনিস্টটিটিউটে সকাল নয়টায় এলোপাথারি গুলি চালানো শুরু করে। এ সময় ইন্সটিটিউট এর কর্মচারী, কর্মকর্তা ও শিক্ষার্থীরা ঘুমন্ত ছিলেন। কৃষ্টি ইনিস্টটিউটে প্রায় তিনশ থেকে চারশ শিক্ষার্থী রয়েছে। তবে পবিত্র রবিউল আওয়াল উপলক্ষে অধিকাংশ শিক্ষার্থীই ছুটিতে আছে। অবশিষ্ট প্রায় ১০০ শিক্ষার্থী ইন্সটিটিউটে অবস্থান করছিল।

আহতদের স্থানীয় হায়াতাবাদ হাসপাতাল ও খায়বার টিচিং হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে দুইজন বিদেশি পুলিশ সদস্যও রয়েছেন।

প্রসঙ্গত, এর আগে পেশোয়ারে ২০১৪ সালের ১৬ ডিসেম্বর তাহরিকে তালেবান পাকিস্তান একটি সেনা স্কুলে হামলা করে দেড় শতাধিক শিক্ষার্থীকে হত্যা করে।