Friday, April 12, 2024
আন্তর্জাতিক

তিন বছর পর আইএসমুক্ত হলো রাক্কা

সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) একসময়ের রাজধানী হিসেবে পরিচিত সিরিয়ার রাক্কা নগরীকে আইএসমুক্ত ঘোষণা করা হয়েছে।

সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের (এসডিএফ) পক্ষ থেকে গতকাল রাক্কাকে ‘স্বাধীন’ বলে দাবি করা হয়। প্রায় ৫ মাস ধারাবাহিক অভিযানের পর গতকাল এ ঘোষণা দেয় এসডিএফ। এর মধ্য দিয়ে আইএসের ক্ষমতা যে প্রায় নিঃশেষ হয়ে এসেছে, সেটাই পরিষ্কার হলো। খবর বিবিসির।

এসডিএফের মুখপাত্র তালাল সেলো জানিয়েছেন, পাঁচ মাসের অভিযানের সমাপ্তি ঘোষণা করা হয়েছে। আইএসকে রাক্কা থেকে তাড়ানো সম্ভব হয়েছে। তিনি জানান, এখন স্লিপার সেল ধ্বংস এবং ল্যান্ড মাইন সরানোর কাজ শুরু করা হচ্ছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, পৌরসভার স্টেডিয়ামে আইএসের কিছু যোদ্ধা নিজেদের অস্তিত্ব রক্ষায় অবস্থান নিয়েছিল; কিন্তু চূড়ান্ত অভিযানে তারা পরাজিত হয়। হাসপাতালে শেষ হামলায় ২২ আইএস যোদ্ধা নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

তিন বছর পর আইএস মুক্ত হলো রাক্কা। উল্লেখ্য, ২০১৪ সালের শুরুর দিকে সিরিয়ার এই গুরুত্বপূর্ণ শহরটি দখলে নেয় আইএস। তারা খেলাফত প্রতিষ্ঠা করে এটিকে নিজেদের রাজধানী ঘোষণা দিয়েছিল। বিদেশ থেকে যেসব যোদ্ধা আইএসের পক্ষ হয়ে যুদ্ধ করতে গিয়েছিল, তাদেরও এ রাক্কা শহরেই বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হতো। সে সময় বিভিন্ন দেশ থেকে হাজার হাজার আইএস সমর্থক আবু বকর আল বাগাদাদির নেতৃত্বে যুদ্ধ করার জন্য রাক্কায় পাড়ি জমায়। বিশ্বব্যাপী আইএস হয়ে উঠেছিল এক আতঙ্কের নাম। রাক্কা পতনের মধ্য দিয়ে আইএস অধ্যায়ের মূলোৎপাটন হলো বলে ধারণা করা হচ্ছে।