Friday, April 12, 2024
বিনোদন

পশুর চামড়া দিয়ে তৈরি পোশাক বর্জন করার আহ্বান সানি লিওনের

মুম্বাই: পশুদের বিরুদ্ধে অত্যাচারের বিরুদ্ধে প্রচারে নামলেন সানি লিওন ও তাঁর স্বামী ড্যানিয়েল ওয়েবার। সম্প্রতি, ‘অ্যানিমাল ফ্রি ফ্যাশন’ নামে একটি প্রচারাভিযান শুরু করেছে পেটা। তারই অন্তর্গত একটি প্রমোশনে অংশ হিসেবে স্বামী ড্যানিয়েল ওয়েবারের সঙ্গে নগ্ন ফোটোশুট করেছেন সানি। সেই ছবিতে সানি লিওন ও তাঁর স্বামীর পরনে কিছুই নেই একে অপরকে আলিঙ্গনরত অবস্থায় রয়েছেন। ড্যানিয়েলের শরীর ট্যাটুতে ঢাকা। আর সেই প্রচারের বার্তা হল, ‘Ink Not Mink’ অর্থাৎ নিজের ত্বককেও আরাম দিন, আবার পশুদের তাদের ত্বকের সঙ্গে আরামে থাকতে দিন।

এ প্রসঙ্গে সানি বলেন, ‘‘এই পৃথিবীতে প্রাণী ব্যবহার না করেও বিভিন্ন ধরনের পোশাক তৈরি করা সম্ভব। কোনও মানুষরেই কোনও ধরনের নৃশংসতাকে সমর্থন করা উচিৎ নয়। এর জন্য সিনথেটিক, মক ক্রক, ফক্স ফার ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।’

এই বিশেষ প্রচার প্রসঙ্গে ড্যানিয়েল বলেন, ‘পশুদের জন্য আমাদের সরব হওয়া উচিৎ। আমাদের বোঝা উচিত পশু-পাখিরা না থাকলে এ পৃথিবীতে আমাদের কোনও অস্তিত্ব থাকবে না। একইসঙ্গে থাকতে গেলে একে-অপরকে সম্মান করতেই হবে।’

পেটা-র তরফ থেকে বলা হয়েছে, ফ্যাশনের নামে কয়েক লক্ষ শিয়াল, খরগোস, নেকড়ে এমনকি কুকুর কিংবা বিড়ালকে হত্যা করা হয় এমনকি জ্যান্ত জ্বালিয়েও দেওয়া হয়।

‘পেটা’র সঙ্গে গত দু’বছর ধরে যুক্ত রয়েছেন সানি। পশু-পাখিদের প্রতি ভালবাসাই তার এই উদ্যোগের কারণ। গত বছর ‘পেটা’-র তরফ থেকে সানি লিওনকে ‘পার্সন অফ দ্য ইয়ার’ ঘোষণা করা হয়েছিল। এই সংস্থার সঙ্গে যুক্ত রয়েছেন শহিদ কাপুর, আলিয়া ভাটের মতো বলিউডি তারকারাও।