Tuesday, May 21, 2024
দেশ

ঔরঙ্গজেব বাদ, এবার মাদ্রাসায় পড়ানো হবে ‘রাম কথা’

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ‘রাম কথা’ পড়ানো হবে মাদ্রাসার ছাত্রছাত্রীদের। এমনটাই সিদ্ধান্ত নিল উত্তরাখণ্ড ওয়াকফ বোর্ডের অনুমোদিত মাদ্রাসা। দেরাদুনের ওয়াকফ বোর্ডের চেয়াম্যান শাদাব শামসের কথায়, ‘আমরা চাই মাদ্রাসায় অধ্যয়নরত শিশুরা ঔরঙ্গজেবের মতো নয়, ভগবান রামের মতো হয়ে উঠুক।’ তিনি জানান, মার্চ থেকে নয়া সেশনে রাম কথা পড়ানো হবে পড়ুয়াদের।

ওয়াকফ বোর্ডের অধীনে ১১৭টি মাদ্রাসা রয়েছে। নয়া পাঠ্যক্রম প্রাথমিক ভাবে দেরাদুন, হরিদ্বার, উধম সিং নগর ও নৈনিতাল জেলার মাদ্রাসার শুরু করা হবে। 

বিজেপি নেতা শামস বলেন, ‘এই বছরের মার্চ থেকে মাদ্রাসা আধুনিকীকরণ কর্মসূচির অংশ হিসেবে ওয়াকফ বোর্ডের সঙ্গে অধিভুক্ত মাদ্রাসায় শ্রী রামের অধ্যয়ন শুরু হবে। যে ছেলে তাঁর পিতার প্রতিশ্রুতি রক্ষা করতে সিংহাসন ছেড়ে বনবাসে গেলেন, সেই শ্রীরামের মতো ছেলে কে না চায়?

এদিকে, ঔরঙ্গজেবের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, ‘শিশুদের এমন নবাবের কাহিনী পাঠ করিয়ে কী লাভ? যিনি নিজের পিতাকে বন্দি বানিয়েছিলেন, নিজের ভাইদের শিরচ্ছেদ করেছিলেন। ভারতীয় মুসলমানরা আরব বা আফগান নয় এবং তারা ভারতের সাংস্কৃতিক আইকন সম্পর্কে শিক্ষা দেবে।’ Aajtak