Thursday, June 13, 2024
আন্তর্জাতিক

সৌদি আরবের পাঠ্যবইয়ের মানচিত্র থেকে মুছে ফেলা হয়েছে ফিলিস্তিনের নাম

কলকাতা ট্রিবিউন ডেস্ক: মধ্যপ্রাচ্যের মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ সৌদি আরবের পাঠ্যবইয়ে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। পাঠ্যবই থেকে কিছু কিছু বিষয় বাদ দেওয়া হয়েছে, পরিবর্তন করা হয়েছে।

দেখা গেছে, ধীরে ধীরে ইসরায়েলের প্রতি বিদ্বেষমূলক বিষয়গুলো পাঠ্যবই থেকে সরিয়ে নেওয়া হয়েছে। পাশাপাশি পাঠ্যবইয়ে থাকা মানচিত্র থেকে ফিলিস্তিনের নাম মুছে ফেলা হয়েছে।

সৌদি আরবের দ্বাদশ শ্রেণির সামাজিক শিক্ষার বইতে ‘ইহুদি রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলন একটি বর্ণবাদ’ অংশটি ২০২৩ সাল থেকে পড়ানো বন্ধ করে দেওয়া হয়েছে। আরেকটি বই পড়ানো হচ্ছে, যাতে ফিলিস্তিনের আন্দোলন বিষয়টি বাদ দেওয়া হয়েছে।

পঞ্চম ও নবম শ্রেণির সামাজিক শিক্ষা বইয়ে মানচিত্রে ইসরায়েল বা ফিলিস্তিন কারওই নাম নেই। কারণ দেশগুলো সৌদি আরবের সীমান্তঘেঁষা নয়। 

২০২২ সালে পঞ্চম ও নবম শ্রেণির বইয়ের মানচিত্রে শুধুমাত্র ফিলিস্তিনের নাম রাখা হয়েছিল। সৌদির ২০২১ সালের পাঠ্যবইয়ে ইসরায়েলকে ‘ইহুদিবাদী’ হিসেবে অভিহিত করা হয়েছিল। কিন্তু ২০২২ সালে এটি মুছে ফেলা হয়েছে। 

এর আগে ইসরায়েলকে ‘ইহুদিবাদী শত্রু’ হিসেবে অভিহিত করা হতো। কিন্তু সেটি পরিবর্তন করে ‘ইসরায়েলি দখলদার সেনাবাহিনী’ করা হয়েছে।

পাঠ্যবইয়ে ‘ইসরায়েলি শত্রু’ পরিবর্তন করে ‘ইসরায়েলি দখলদার’ করা হয়েছে। আর ‘ইহুদিবাদী’ পরিবর্তন করে করা হয়েছে ‘ইসরায়েলি’।