Monday, June 24, 2024
দেশ

বিশেষ বিবাহ আইনে হিন্দু-মুসলিম বিবাহ বৈধ নয়: মধ্যপ্রদেশ হাইকোর্ট

কলকাতা ট্রিবিউন ডেস্ক: হিন্দু মুসলিম বিবাহ নিয়ে তাৎপর্যপূর্ণ রায় দিল মধ্যপ্রদেশ হাইকোর্ট। স্বতন্ত্র মুসলিম আইনে হিন্দু-মুসলিমের বিয়ে বৈধ নয়। এছাড়া বিশেষ বিবাহ আইনে সম্পন্ন হলেও এই বিয়ে অবৈধ। ২৭ মে এই রায় দিয়েছে মধ্যপ্রদেশ হাইকোর্ট।  

মধ্যপ্রদেশের মুসলিম যুবক সাফি খান ও হিন্দু তরুণী সারিকা সেন বাড়ি থেকে পালিয়ে যান। এরপর তারা পুলিশি নিরাপত্তা দাবি করে আদালতের দ্বারস্থ হন। আদালত তাদের বিয়ের আবেদন এবং পুলিশি সুরক্ষায় বিয়ের রেজিস্ট্রেশনের আবেদনও খারিজ করে। 

সাফি খান ও সারিকা সেন ভালোবেসে বিয়ের সিদ্ধান্ত নেন। তবে কেউই নিজের ধর্ম পরিবর্তন করতে চাননি। দুই জন দুই ধর্মে থেকেই বিয়ে করতে চেয়েছিলেন। যদিও ওই হিন্দু যুবতীর পরিবার এই বিয়েতে আপত্তি জানান। মামলা গড়ায় হাইকোর্টে।

মধ্যপ্রদেশ হাইকোর্টের বিচারক গুরপাল সিংহ আহলুবালিয়া বলেন, ‘ভারতে মুসলিমদের জন্য কিছু বিষয়ে ‘স্বতন্ত্র মুসলিম আইন’ রয়েছে। এই আইনে মুসলিম সম্প্রদায়ের মানুষ বিয়ে, উত্তরাধিকার ও দান-অনুদানের ক্ষেত্রে নিজস্ব ধর্মীয় পথ অনুসরণ করেন। মুসলিম আইন কোনও মুসলিম ব্যক্তির সঙ্গে কোনও অগ্নি উপাসকের বিয়েকে অনুমোদন করে দেয় না। এটি দেশের বিশেষ বিবাহ আইনে অনুষ্ঠিত হলেও নয়। এই বিয়েকে তখন ‘ফাসাদ’ হিসেবে আখ্যায়িত করা হবে।’

এদিকে, ওই তরুণীর পরিবারের দাবি, সারিকা সেন সোনার গয়না ও নগদ অর্থ নিয়ে ওই মুসলিম যুবকের সঙ্গে পালিয়েছে। মুসলিম ছেলের সঙ্গে বিয়ে হলে তারা সামাজিকভাবে একঘরে হয়ে পড়বেন।’ ইন্ডিয়া টুডে