Saturday, June 15, 2024
দেশ

৩ বা ৫ আগস্ট রাম মন্দির নির্মাণ শুরু, ভূমিপুজোয় থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

লখনউ: রাম মন্দির নির্মাণ শুরুর আগে ভূমিপুজার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানালো হল। নমো আসবেন বলে সাধু-সন্তদের মধ্যে বইছে খুশীর হাওয়া। সেইসাথে জোরকদমে চলছে প্রশাসনিক প্রস্তুতি। শনিবার রাম মন্দির ট্রাস্টের এক আধিকারিক জানিয়েছেন, ৩ অথবা ৫ আগস্ট শুরু হতে পারে রাম মন্দির নির্মাণের কাজ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে পাঠানো এই দুই দিনের মধ্যে তিনি যে দিনটি বেছে নেবেন, সে দিনই হবে মন্দিরের ভূমিপুজো।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবারই প্রথম অযোধ্যা রাম মন্দিরে পা রাখতে চলেছেন। রাম মন্দির ট্রাস্টের আধিকারিক কামেশ্বর চৌপল জানান, আমরা প্রধানমন্ত্রীর সুবিধার্থে দু’টি দিন বেছে নিয়ে তাঁকে জানিয়েছি। তিনি তাঁর সুবিধা মতো যে দিন বেছে নেবেন সেদিনই ভূমিপুজো হবে।

রাম মন্দির ট্রাস্টের প্রধান নিত্যগোপাল দাসের মুখপাত্র মোহান্ত কমলনয়ন দাস বলেন, ৩ অথবা ৫ আগস্ট শুভ যোগ আছে। গ্রহনক্ষত্র বিচার করেই করেই এই দিন ধার্য করা হয়েছে।

রাম মন্দির নির্মাণ শুরু করার দিন স্থির করতে শনিবার সকালে অযোধ্যায় বৈঠকে বসে ট্রাস্ট। নির্মাণের উদ্দেশে মাটি পরীক্ষার কাজও শুরু হয়েছে বলে জানিয়েছে ট্রাস্ট। ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রায় জানিয়েছেন, ইতিমধ্যে জমি থেকে নমুনা সংগ্রহ শুরু করেছে লার্সেন অ্যান্ড টুব্রো সংস্থা। ভূপৃষ্ঠ থেকে ৬০ মিটার গভীরে মাটির চরিত্র বিশ্লেষণ করে মন্দিরের ভিতের নকশা করা হবে।