Tuesday, May 21, 2024
দেশ

১২টা ১৬ মিনিটে সরাসরি দেখুন রামলালার বৈজ্ঞানিক সূর্যতিলক অনুষ্ঠান

কলকাতা ট্রিবিউন ডেস্ক: আজ দেশজুড়ে মহা ধুমধামে পালিত হচ্ছে রাম নবমী। আজ রামলালার বৈজ্ঞানিক সূর্যতিলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। বেলা ১২টা ১৬ মিনিটে রামলালার কপাল থেকে ‘জ্যোতি’ বিচ্ছুরিত হবে। বেঙ্গালুরু ইন্ডিয়ান ইন্সস্টিউট অফ অ্যাস্ট্রো ফিজিক্স ও উত্তরাখণ্ডের রুরকির CBRI (Central Building Research Institute), বেঙ্গালুরুর অপটিক কোম্পানি এটি করছে। এই প্রযুক্তির ক্ষেত্রে প্রধান অবদান রয়েছে ইন্ডিয়ান ইনস্টিউট অফ অ্যাস্ট্রো ফিজিক্সের। 

সূর্যের কৌণিক অবস্থান দেখেই সূর্যতিলকের পরিকল্পনা করা হয়েছে। সূর্যরশ্মি একটি আয়নায় পড়বে। রামলালার গর্ভগৃহে একটি আয়নাকে এমন ভাবে বসানো হবে যাতে সূর্যরশ্মি তাতে প্রতিফলিত সোজা রামলালার কপালে এসে পড়ে। 

৫ মিনিট ধরে রামলালার কপালে সূর্যতিলক লাগানো হবে। এ সময় গোটা মন্দির চত্বর জুড়ে মন্ত্র এবং স্তুতি জপ করা হবে। অনুমান করা হচ্ছে, রাম নবমী উপলক্ষে রাম মন্দিরে ২৫ লাখ মানুষ রামলালাকে দর্শন করতে পারেন। 

অযোধ্যা মিউনিসিপ্যাল কর্পোরেশন ১০০টি জায়গায় LED স্ক্রিনে রাম মন্দিরের সূর্যতিলক অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে। প্রসার ভারতী দূরদর্শনে রাম মন্দিরের অনুষ্ঠান সরাসরি দেখতে পাবেন।