Wednesday, May 29, 2024
রাজ্য​

স্যোশাল মিডিয়ায় ঘুরে বেড়ানো প্রশ্ন ও মাধ্যমিকের আসল প্রশ্নপত্র এক

কলকাতা: পরীক্ষা শুরু হওয়ার মাত্র তিরিশ মিনিটের মধ্যেই ফাঁস হয়ে যায় মাধ্যমিক পরীক্ষার প্রথম ভাষা বাংলার প্রশ্নপত্র! সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে ফাঁস হওয়া সেই প্রশ্নপত্রের ছবি। পরীক্ষা শেষ হওয়ার পর দেখা যায়, আসল প্রশ্নের সঙ্গে মিল রয়েছে ওই প্রশ্নপত্রের।

গতবছর স্কুলের ভিতর থেকে এই প্রশ্নপত্র ফাঁস নিয়ে চূড়ান্ত হট্টগোল হয় রাজ্যজুড়ে। যা থেকে শিক্ষা নিয়ে এবার কঠোর নিরাপত্তার ব্যবস্থা করেছিল পর্ষদ। কিন্তু তারপরেও একটি প্রশ্নপত্রের ছবি ছড়িয়ে পড়ায় নড়েচড়ে বসেছে কর্তৃপক্ষ।

ফের এবছরও প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় রীতিমত চাঞ্চল্য ছড়িয়েছে শিক্ষা দফতরের আধিকারিকদের মধ্যে। বাংলার প্রশ্নপত্র ফাঁসের ছবি দেখে তদন্তের নির্দেশ দিয়েছেন ডি আই স্বপন সামন্ত। জেলার সব স্কুলকে সতর্ক করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছর উত্তরবঙ্গের ময়নাগুড়ির একটি স্কুল থেকে মাধ্যমিকের প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছিল। তবে এ বছর প্রশ্নপত্র ফাঁস রুখতে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয় মধ্যশিক্ষা পর্ষদের তরফে। নির্দেশ দেওয়া হয়, সেন্টার ইনচার্জ, অফিসার ইনচার্জ, ভেনু ইনচার্জ, ভেনু সুপারভাইজার ও অতিরিক্ত ভেনু সুপারভাইজার ছাড়া কারও কাছে মোবাইল রাখা যাবে না।