Friday, April 12, 2024
দেশ

কাশ্মিরে সিআরপিএফের প্রশিক্ষণ কেন্দ্রে জঙ্গি হামলায় নিহত ২ জওয়ান

শ্রীনগর: কাশ্মিরে জঙ্গি হামলায় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) এর অন্তত দুই আধাসামরিক সৈন্য নিহত ও অপর তিন জন আহত হয়েছে। রবিবার ভোরে জঙ্গিরা সিআরপিএফ-এর শিবিরে হামলা চালালে হতাহতের এ ঘটনা ঘটে।

নিরাপত্তা বাহিনীর ১০ ঘণ্টার অভিযানে তিন সন্দেহভাজন হামলাকারী নিহত হয়েছে বলেও দাবি করা হয়েছে। এরইমধ্যে হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জয়েশ ই মোহাম্মদ। তাদের দাবি, সংগঠনের কমান্ডার নুর ত্রালিকে হত্যার বদলা হিসেবে এই হামলা চালানো হয়েছে।

কাশ্মিরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর থেকে প্রায় ২৬ কিলোমিটার দক্ষিণে পুলওয়ামা জেলার লেথপোরা-আওয়ান্তিরোরা গ্রামের শ্রীনগর-জম্মু মহাসড়কের কাছে অবস্থিত এই শিবিরে ঢোকার সময় বন্দুকধারীরা গুলি ও গ্রেনেড ছুঁড়ে।

পুলিশ জানিয়েছে, রবিবার ভোরের আলো ফোটার আগেই পুলওয়ামা জেলার লেঠপোরায় সিআরপিএফ প্রশিক্ষণ শিবিরে কমপক্ষে দুইজন বন্দুকধারী হামলা চালায়। জঙ্গিরা প্রথমে গ্রেনেড নিক্ষেপ করে এবং পরে এলোপাথাড়ি গুলিবর্ষণ করে।

সিআরপিএল এর শ্রীনগর শাখার মুখপাত্র রাজেশ যাদব বলেন, শনিবার দিনগত রাত ২ টা নাগাদ সিআরপিএফ ক্যাম্পে হামলা হয়। এরপর দুইপক্ষের মধ্যে ‘বন্দুকযুদ্ধ’ শুরু হয়। পরিস্থিতি মোকাবিলায় ঘটনাস্থলে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর ৫০ রাষ্ট্রীয় রাইফেলসের জওয়ানরা পৌঁছায়। ১০ ঘণ্টার বন্দুকযুদ্ধে হামলাকারীদের সবাই নিহত হয়েছে। আহত সিআরপিএফ জওয়ানদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

যাদব আরো জানান, জঙ্গিদের সংখ্যা তিন থেকে চার জন। এরা ক্যাম্পের একটি ভবনে রয়েছে বলে ধারণা করা হচ্ছে। শিবিরটির বাইরে উভয়পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধ চলছে। আধাসামরিক বাহিনীর আহত সদস্যদের হাসপাতালে পাঠানো হয়েছে। জঙ্গিদের মোকাবেলা করার জন্য পুলিশ ও সেনাবাহিনীর গাড়ির বহর ঘটনাস্থলে পৌঁছেছে।