Friday, April 12, 2024
দেশ

প্রধানমন্ত্রীর সম্পতির পরিমাণ কত?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মোট সম্পত্তির পরিমাণ কত, জানেন কি? এ নিয়ে সাধারণ মানুষের আগ্রহ প্রবল। সম্প্রতি তাঁর সম্পত্তির হিসাব প্রকাশ্যে এসেছে।

দ্য হিন্দু সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনু‌যায়ী, প্রধানমন্ত্রীর মোট সম্পত্তির পরিমাণ ২ কোটি টাকার কিছু বেশি। এই হিসেবে এ বছর ৩১ মার্চ প‌র্যন্ত। কেন্দ্রের অন্যান্য মন্ত্রীদের ৩১ মার্চের মধ্যে সম্পত্তির হিসেব দিতে বলা হলেও ৭৬ জন কেন্দ্রীয় মন্ত্রীর মধ্যে মাত্র ১৬ জন তাতে সাড়া দিয়েছেন। ওই হিসেব অনু‌যায়ী ২০১৫-১৬ সালে ভারত প্রধানমন্ত্রীর সম্পত্তির পরিমাণ ছিল ১.৭৩ কোটি। ২০১৪-১৫ সালে ওই সম্পত্তির পরিমাণ ছিল ১.৪১ কোটি।

নরেন্দ্র নরেন্দ্র মোদির আয়-ব্যয়ের হিসাব কশে দেখা গেছে, তাঁর হাতে রয়েছে ১.৪৯ কোটি টাকা নগদ। ফিক্সড ডিপোজিট রয়েছে ৩৯ লাখ টাকার। তবে তাঁর সেভিংস অ্যাকাউন্টে জমা টাকার পরিমাণ গত আর্থিক বছরের তুলনায় অনেকটাই কমেছে।

গত এক বছরে প্রধানমন্ত্রীর সম্পত্তি বেড়েছে প্রায় ৩২ লাখ টাকার। বেতন ও ভাতা বাবদ তিনি যত টাকা উপার্জন করেন, তার কিছুই তাকে খরচ করতে হয় না। কেননা বছরে বইয়ের রয়্যালটি থেকেই তার ইনকাম ১২ লাখেরও বেশি টাকা। তবে তাঁর স্ত্রী যশোদাবেনের কত সম্পদ রয়েছে, তা জানেন না তিনি। মোদির কাছে চারটি সোনার আংটি রয়েছে। যার বাজারমূল্য প্রায় এক লাখ উনিশ হাজার টাকা। তবে তাঁর কোনো গাড়ি নেই।