Thursday, June 13, 2024
দেশ

প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’ প্রোগ্রাম থেকে ৩০.৮০ কোটি টাকা রাজস্ব আয়

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মাসিক রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’ (Mann Ki Baat)। ২০১৪ সালে দেশের প্রধানমন্ত্রী হওয়ার পর মাসিক বেতার প্রোগ্রাম করে আসছেন নরেন্দ্র মোদী। মাসের শেষ রবিবারে দেশবাসীর সঙ্গে মনের কথা ভাগ করে নেন নমো। মঙ্গলবার রাজ্যসভায় এক লিখিত প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) জানান, ‘মন কি বাত’ থেকে সরকারের ঘরে এসেছে ৩০ কোটি টাকারও বেশি রাজস্ব।

অনুরাগ ঠাকুর জানান, ২০১৪ সালে শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ৩০.৮০ কোটি টাকা রাজস্ব আয় করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মাসিক রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’। শ্রোতা সংখ্যার বিচারে এটি বর্তমানে দেশের ‘সবচেয়ে জনপ্রিয় রেডিও অনুষ্ঠান’ হয়ে উঠেছে বলেও জানান তিনি।

অনুরাগ ঠাকুর জানান, এখনও পর্যন্ত মন কি বাতের ৭৮ টি পর্ব হয়েছে। অল ইন্ডিয়া রেডিও ও দূরদর্শন ছাড়াও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এই অনুষ্ঠান সম্প্রচারিত হয়। পাশাপাশি, দেশের ৯১ টি স্যাটেলাইট টিভি চ্যানেলেও অনুষ্ঠানটির সম্প্রচার হয়।’

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী জানান, মন কি বাতের দর্শকসংখ্যা আকাশ ছোয়া। গত ৭ বছরে এই অনুষ্ঠানের সুবাদে ৩০.৮০ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে। এর মধ্যে ২০১৭–১৮ সালে সবথেকে বেশি ১০.৬৪ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে। এছাড়া ২০১৪–১৫ সালে ১.১৬ কোটি টাকা, ২০১৫–১৬ সালে ২.৮১ কোটি টাকা, ২০১৬–১৭ সালে ৫.১৪ কোটি, ২০১৮–১৯ সালে ৭.৪৭ কোটি, ২০১৯–২০ সালে ২.৫৬ কোটি ও ২০২০–২১ সালে ১.০২ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে।

অনুরাগ ঠাকুর জানান, মন কি বাতের মাধ্যমে দেশবাসীর কাছে পৌঁছনোই এই অনুষ্ঠানের মূূল উদ্দেশ্য। এটি দেশের নাগরিকদের প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্ত হওয়া, প্রস্তাব, সুপারিশ করা, অংশগ্রহণমূলক শাসনের অংশ হওয়ার সুযোগ করে দেয়।