Friday, April 12, 2024
দেশ

প্রথম বিদেশি রাষ্ট্রনেতা হিসেবে ভুটানের সর্বোচ্চ সম্মান পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কলকাতা ট্রিবিউন ডেস্ক: মোদীর মুকুটে নয়া পালক। প্রথম বিদেশি রাষ্ট্রনেতা হিসেবে ভুটানের সর্বোচ্চ সম্মান পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার ভুটানের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘অর্ডার অফ দ্য ড্রুক গ্যালপো’ সম্মানে সম্মানিত করা হয়েছে মোদীকে।

এই পুরষ্কার পাওয়ার পরে মোদী বলেন, ”আজ আমার জীবনের খুব বড় দিন। আমাকে ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত করা হল। প্রতিটি পুরস্কারই বিশেষ। কিন্তু যখন অন্য দেশ থেকে পুরস্কার মেলে, তখন বোঝা যায় দুই দেশই সঠিক পথে চলেছে। প্রতিটি ভারতীয়র পক্ষ থেকে আমি এই পুরস্কার গ্রহণ করছি। এর জন্য অনেক ধন্যবাদ।”

ভারত-ভুটান সম্পর্কের বৃদ্ধিতে মোদীর অসামান্য অবদান এবং ভুটানি জাতি ও জনগণের প্রতি তার বিশিষ্ট সেবার জন্য স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার দেওয়া হয়েছে তাকে। কৃতজ্ঞতা প্রকাশ করে মোদী ১৪০ কোটি ভারতীয়দের পুরস্কারটি উৎসর্গ করেছেন।

টুইটে মোদী লিখেছেন, ‘ভুটান কর্তৃক ‘অর্ডার অফ দ্য ড্রুক গ্যালপো’ পুরস্কারে ভূষিত হতে পেরে সম্মানিত। আমি এটি 140 কোটি ভারতীয়কে উৎসর্গ করছি।’

উল্লেখ্য, ২ দিনের ভুটান সফরের উদ্দেশ্যে শুক্রবার উড়ে যান মোদী। থিম্পুতে একটি শিশু হাসপাতালের উদ্বোধন করবেন মোদী। এই শিশু হাসপাতালটি নির্মাণে আর্থিক সাহায্য করেছে ভারত সরকার।