Friday, June 14, 2024
Latestদেশ

ভারতের অর্থনীতি যথেষ্ট সম্ভাবনাময়, মোদীর ভূয়সী প্রশংসা করে বললেন বিল গেটস

নয়াদিল্লি: তিন দিনের ভারত সফরে এসে নীতি আয়োগের এক অনুষ্ঠান যোগ দিয়ে ভারতের চিকিৎসা ব্যবস্থার ভূয়সী প্রশংসা করেছেন মাইক্রোসফ্টের প্রতিষ্ঠাতা ও মার্কিন শিল্পপতি গেটস। অন্য দেশগুলির কাছে ভারতের এই উন্নতি উদাহরণ হতে পারে বলে মন্তব্য করেছেন ৬৪ বছর বয়সী বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি বিল গেটস।

বিল গেটস এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনৈতিক বাজার হিসেবে ভারতকে প্রবল সম্ভাবনাময় হিসেবে দেখছেন। তিন দিনের ভারত সফরে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন তিনি। ভারতের চিকিৎসা ব্যবস্থা ও নীতি আয়োগের প্রশংসা করে তিনি বলেন, ভারতের অর্থনীতি নিয়ে তিনি দারুণ আশাবাদী।


ভারতের আধার প্রকল্পের ভূয়সী প্রশংসা করেছেন বিল গেটস। দেশে আর্থিক বৃদ্ধির পাশাপাশি ফার্মা সেক্টরেও ভারত দারুণ উন্নতি করেছে বলে জানান তিনি। বিল গেটস বলেন, ভারতের অর্থনৈতিক বৃদ্ধি ঘটছে। আগামী এক দশকের মধ্যে ভারতে দারিদ্র অনেকটাই দূরীভূত হবে। শিক্ষা, স্বাস্থ্যে নব দিগন্ত খুলে যাবে।


দরিদ্র শিশুদের সাহায্যের জন্য ‘বিল অ্যান্ড মেলিন্ডা ফাউন্ডেশন’ এর কাজে তিন দিনের ভারত সফরে এসে বিল গেটস বলেন, ভারত বললেই এখন তথ্য প্রযুক্তিতে সমৃদ্ধ এক দেশের কথা ভেসে ওঠে। ভারতে যে হারে নতুন নতুন প্রযুক্তির সৃষ্টি হচ্ছে আগামী দিনে তথ্য প্রযুক্তির দিক দিয়ে বহু দেশকে ছাপিয়ে যাবে।