Monday, June 24, 2024
দেশ

৫ আগস্ট রাম মন্দিরের ভূমিপুজোয় থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

অযোধ্যা: ৫ আগস্ট অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপুজো। অনুষ্ঠানে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৫ আগস্ট, বুধবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অযোধ্যায় থাকবেন নমো। প্রধানমন্ত্রী রাম মন্দিরের শিলান্যাস এবং ভূমিপুজো করবেন। শনিবারই রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানায়। তাঁরা ৩ অথবা ৫ আগস্ট দিন ধার্য করে প্রধানমন্ত্রীর কাছে পাঠায়। প্রধানমন্ত্রী তাঁর সুবিধে মতো ৫ আগস্ট দিনটাকেই বেছে নিয়েছেন।

অযোধ্যায় গিয়ে ভূমিপুজোর নেতৃত্ব দেবেন তিনি। সেইসঙ্গে এদিনই শুরু হবে মন্দির নির্মাণের কাজ। অযোধ্যা ও রাম মন্দির এলাকায় এটাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রথম সফর। জানা গিয়েছে, করোনা আবহে বড় কোনও অনুষ্ঠান হবে না। বিধিনিষেধ মেনে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন হাতেগোনা কয়েকজন মাত্র। কয়েকজন সাধুসন্ত, ট্রাস্টের সদস্যরা উপস্থিতি থাকবেন।

জানা গিয়েছে, ভূমি পুজো’ শুরু হবে সকাল ৮টায়। পুজো করবেন কাশী ও বারাণসীর পুরোহিতরা। শনিবার বৈঠকে ভূমিপুজোর দিনক্ষণ ধার্য করে ট্রাস্ট। বৈঠক শেষে ট্রাস্টের সভাপতি নিত্যগোপাল দাসের মুখপাত্র মোহন্ত কমল নারায়ণ দাস জানান, প্রধানমন্ত্রীকে ভূমিপুজোর অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য দুটি দিনের কথা জানানো হয়েছে। প্রধানমন্ত্রী ভূমিপুজোর জন্য ৫ অগাস্ট তারিখ টিকেই বেছে নিলেন।

উল্লেখ্য, ২০১৯ সালের নভেম্বরে অযোধ্যা মামলা নিয়ে ঐতিহাসিক রায় দেয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ। রায়ে বিতর্কিত জমি রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টকে দেওয়া হয়। রাম মন্দির নির্মাণের জন্য সরকারকে একটি ট্রাস্ট গঠনের নির্দেশ দেওয়া হয়। এছাড়া মুসলিমদের মসজিদ নির্মাণের জন্য অন্যত্র ৫ একর জমির বন্দোবস্ত করার নির্দেশ দেওয়া হয় উত্তরপ্রদেশ সরকারকে।