Monday, June 24, 2024
দেশ

‘বন্ধু’ বাইডেনকে সূর্য মন্দিরের চাকার মাহাত্ম্য বোঝালেন মোদী

কলকাতা ট্রিবিউন ডেস্ক: দিল্লিতে আয়োজিত জি-২০ শীর্ষ সম্মেলনে আমেরিকা, ব্রিটেন, ব্রাজিল, ইতালি, বাংলাদেশ সহ জি-২০ র সদস্য দেশগুলির প্রতিনিধিরা উপস্থিত হন। এই উপলক্ষ্যে সাজিয়ে তোলা হয় রাজধানীকে। ভারত মণ্ডপমে অনুষ্ঠিত হয় এই শীর্ষ সম্মেলন। আধুনিকতার পাশাপাশি ভারতীয় সংস্কৃতির ছোঁয়া লক্ষ্য করা যায় সর্বত্র। 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে জায়গায় দাঁড়িয়ে রাষ্ট্রনেতাদের অভ্যর্থনা জানান, তার পিছনে ছিল কোনারকের সূর্য মন্দিরের চাকা। সম্মেলনে শুরুতে দেখা যায়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ওই চাকার বর্ণনা দিচ্ছেন নরেন্দ্র মোদী। সেই ভিডিও এবং ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

বলে রাখি, ত্রয়োদশ শতকে ওড়িশা রাজা প্রথম নরসিংহদেবের আমলে তৈরি হয়েছিল কোনারক সূর্য মন্দিরের চাকা। এই চাকায় রয়েছে ২৪টি দণ্ড। ভারতের জাতীয় পতাকার মাঝেও রয়েছে এই চাকার আদলে তৈরি চক্র। এই চাকা ভারতীয় সংস্কৃতি, শিল্প, ঐতিহ্য এবং ইতিহাসকে তুলে ধরে।

এদিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মিশর, আর্জেন্টিনা, নাইজেরিয়া, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সহ বহু বিদেশে অতিথিকে স্বাগত জানান নরেন্দ্র মোদী।