Saturday, June 15, 2024
দেশ

সর্বকালীন রেকর্ড ভেঙে আজও বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

নয়াদিল্লি: বেড়েই চলেছে পেট্রোল-ডিজেলের দাম। রবিবার সেই দর সমস্ত রেকর্ডকে টপকে গিয়েছে। শনিবার রাজধানীতে পেট্রোলের দাম ছিল ৮০.৩৮ টাকা ও ডিজেলের দাম ছিল ৭২.৫১ টাকা। রবিবার লিটার প্রতি পেট্রোলের দাম ছুঁয়েছে ৮০.৫০ টাকা ও ডিজেলের দাম হল ৭১.৬১ টাকা।

কলকাতায় ৮৩.৩৯ টাকা, মুম্বাইয়ে ৮৭.৮৯ টাকা ও চেন্নাইয়ে ৮৩.৬৬ টাকা। অন্যদিকে, ডিজেলের দাম লিটার প্রতি দিল্লিতে হল ৭২.৬১ টাকা, কলকাতায় ৭৫.৪৬ টাকা, মুম্বাইয়ে ৭৭.০৯ টাকা ও চেন্নাইয়ে ৭৬.৭৫ টাকা।

আন্তর্জাতিক বাজারে তেলের দরে ক্রমাগত বৃদ্ধি এবং মার্কিন ডলারের নিরিখে টাকার দরে অবিরাম পতনের জেরেই বাড়ছে পেট্রোল ডিজেলের দাম। শনিবার পেট্রোল-ডিজেলের  দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, জ্বালানীর দাম বাড়ছে আন্তর্জাতিক বাজারে সমস্যার কারণে। এখানে সরকারের কিছু করার নেই। তিনি আরও বলেন, এখনও অন্যান্য দেশের তুলনায় আগের মতোই টাকা দাম রয়েছে। কিন্তু তেল কিনব কীভাবে? ডলার দিয়ে? এই ডলার নিয়েই সমস্যা।

এদিকে, সোমবার পেট্রোল, ডিজেল-সহ জ্বালানির দাম ক্রমাগত বৃদ্ধির প্রতিবাদে ভারত বনধের ডাক দিয়েছে কংগ্রেস ৷ অন্যান্য বিরোধী দলগুলিকেও বনধে যোগদান করার আহ্বান জানিয়েছে কংগ্রেস নেতৃত্ব ৷