Tuesday, April 23, 2024
আন্তর্জাতিক

জঙ্গি দমনে পাকিস্তানের সদিচ্ছা নেই: যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন: ফের সন্ত্রাসবাদ ইস্যুতে ট্রাম্পের তোপের মুখে পড়ল পাকিস্তান। তালিবান এবং হাক্কানি নেটওয়ার্ককে নিয়ন্ত্রন করার জন্য কোনওরকম কোনও পদক্ষেপ নেয়নি পাকিস্তান। ট্রাম্পের উচ্চপদস্থ আধিকারিক সূত্রে এমনটাই অভিযোগ।

বিশ্বজুড়ে সন্ত্রাস চালিয়ে যাচ্ছে এই দুই জঙ্গি গোষ্ঠী। সন্ত্রাস দমন নিয়ে যখন একাধিকবার পাকিস্তানকে কড়া বার্তা দিয়ে চলেছে আমেরিকা এবং ভারত। সেই মুহূর্তে সন্ত্রাসবাদে পাকিস্তানের মদত কিন্তু পাকিস্তানের সন্ত্রাসদমনের বিষয়টি কিন্তু প্রশ্নের সম্মুখীন।

হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা জালালউদ্দিন হাক্কানি। ১১৯৫সাল থেকে হাক্কানি তালিবানদের সঙ্গে জোটবদ্ধ হয়ে বিশ্বজুড়ে সন্ত্রাসবাদ চালাচ্ছে। ২০১২সালে হাক্কানি নেটওয়ার্ককে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করা হয়। পাশাপাশি, আল কায়েদা, তেহরিক ই তালিবান, লস্কর ই তৈবাসহ এশিয়ার জঙ্গি সংগঠনগুলির সঙ্গে হাক্কানি নেটওয়ার্কের ঘনিষ্ট যোগাযোগ রয়েছে।

ট্রাম্প প্রশাসনের উচ্চ আধিকারিক সূত্রে খবর, পাকিস্তানের মাটিতে সন্ত্রাসবাদ মাথাচাড়া দিয়ে উঠছে দিনকে দিন। কিন্তু পাকিস্তানকে এই বিষয়েও ফের সাবধান করল আমেরিকা। যত শীঘ্র সম্ভব পাকিস্তানের মাটিতে সন্ত্রাসবাদ দমন করার কড়া বার্তা দিল ট্রাম্প প্রশাসন।