Thursday, June 13, 2024
আন্তর্জাতিক

২৪ ঘণ্টার অভিযানে খতম ৬০০ তালিবান জঙ্গি

কাবুল: আফগানিস্তানে তালিবান সন্ত্রাস দমনে ব্যাপক অভিযান চালালো আফগান সেনা ও মার্কিন বাহিনী। যৌথবাহিনীর ২৪ ঘণ্টার অভিযানে নিহত প্রায় ৬০০ তালিবান জঙ্গি। এছাড়া আহত হয়েছেন ৩০০ জন জঙ্গি। রবিবার এই তথ্য জানিয়েছে, আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মার্কিন বিমান বাহিনীর সঙ্গে জোট বেঁধে আফগান সেনা আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে তালিবান জঙ্গিদের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে তালিবানদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। জাওজান প্রদেশের রাজধানী সেবারঘানেই বিমান হামলায় অন্তত ২০০ তালিবান জঙ্গি নিহত হয়েছে।


যৌথবাহিনী আফগানিস্তানের Nangarhar, Laghman, Ghazni, Paktia, Paktika, Kandahar, Uruzgan, Herat, Farah, Sar-e Pol, Faryab, Helmand, Nimruz, Takhar, Kunduz, Badakhshan এবং Kapisa প্রদেশে একযোগে তালিবান জঙ্গিদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। মার্কিন সেনা এফ বি ৫২ (B52) বোমারু বিমানের লাগাতার বোমাবর্ষণে নিহত হয় ৬০০ তালিবান জঙ্গি এবং আহত ৩০০ জন জঙ্গি।

এছাড়া আল-কায়দার ঘনিষ্ঠ তিন জঙ্গি-সহ মোট ৪৫ তালিবান জঙ্গিকে হেলমন্দ প্রদেশে খতম করেছে যৌথবাহিনী। জানা গিয়েছে, হেলমন্দ প্রদেশে তালিবানের কর্মকাণ্ডের ভারপ্রাপ্ত জঙ্গিও নিহত হয়েছে।