Saturday, June 15, 2024
দেশ

গত ৪ বছরে ইডির অভিযান বেড়েছে ৫০০ শতাংশ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: বিগত বছরগুলিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) অভিযান বেড়েছে ব্যাপকভাবে। তথ্য বলছে, গত চার বছরে এজেন্সি দ্বারা নথিভুক্ত মামলার সংখ্যায় ৫০০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে।

এ বিষয়ে কেন্দ্রের মোদী সরকারের বক্তব্য হল, নরেন্দ্র মোদী সরকারের দুর্নীতি মুক্ত দেশ গড়ার অঙ্গীকারের পদক্ষেপ। এদিকে বিরোধীদের অভিযোগ, মোদী সরকারের ইশারাতেই বিরোধীদের কণ্ঠরোধ করছে ইডি।

কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে খবর, ২০১৮-১৯ এবং ২০২১-২২ অর্থবর্ষে ইডির নথিভুক্ত করা কেস বেড়েছে ৫০৫ শতাংশ। ২০১৮-১৯ অর্থবর্ষে যেখানে ইডির নথিভুক্ত করা কেস ছিল ১৯৫টি, সেখানে ২০২১-২২ অর্থবর্ষে সেটা বেড়ে হয়েছে ১ হাজার ১৮০টি।

২০০৪-১৪ সালের মধ্যে মনমোহন সিংয়ের আমলে ED মাত্র ১১২ টি কেস নথিভুক্ত হয়েছিল। ৫৩৪৬ কোটি টাকার দুর্নীতির অভিযোগের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হয়েছিল।

অন্যদিকে, ২০১৪-২২ সালের মধ্যে ইডি ২৯৭৪টি কেস নথিভুক্ত করেছে। অর্থাৎ মনমোহন জমানা থেকে মোদী জমানায় ইডির অভিযানের পরিমাণ ২৫৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এবং ৯৫,৪৩২ কোটি টাকার দুর্নীতির অভিযোগের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিজেপি বিরোধীদের অভিযোগ, বেছে বেছে শুধু বিরোধী নেতা-মন্ত্রীদের বাড়ি, অফিসেই তল্লাশি চালাচ্ছে ইডি, সিবিআইয়ের মত কেন্দ্রীয় সংস্থাগুলি। বিজেপিতে যোগ দিলেই তাদের অপরাধ কোনও তদন্ত করা হচ্ছে না! কিন্তু বেছে বেছে শুধুমাত্র বিরোধীদেরকেই টার্গেট করা হচ্ছে।