Thursday, April 25, 2024
কলকাতাদেশ

নোটবাতিলের বর্ষপূর্তি, মুখোমুখি সংঘর্ষে তৃণমূল-বিজেপি

কলকাতা: আজ ৮ নভেম্বর বুধবার নোট বাতিলের বর্ষপূর্তির দিনটিকে ‘কালা দিবস’ হিসেবে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সুপ্রিমোর নির্দেশে গোটা রাজ্য জুড়ে প্রতিবাদ কর্মসূচি পালন করেন দলীয় নেতৃবৃন্দ।

পাল্টা দিনটিকে কালো টাকা বিরোধী দিবস বলে ব্যাখ্যা করে পথে নামে বিজেপিও।

ফলে নোটবাতিলের বর্ষপূর্তির দিনে তৃণমূল-বিজেপি সংঘর্ষে রণক্ষেত্রের চেহারা নেয় দক্ষিণ কলকাতার রাসবিহারী মোড়। এদিন রাসবিহারি মোড়ে একটি স্ট্রিট কর্নার করছিল বিজেপি। মিষ্টি বিলি চলছিল। পুড়ছিল বাজিও।

গড়িয়াহাট, প্রতাপাদিত্য রোড থেকে তৃণমূলের মিছিল এসে রাসবিহারী মোড়ে পৌঁছয়। পাল্টা স্লোগান দিতে শুরু করেন বিজেপি সমর্থকরা। দু’পক্ষের স্লোগান-পাল্টা স্লোগানে উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। তৃণমূল সমর্থকরা বিজেপি-র তৈরি করা মঞ্চ ভেঙে দেয়। ভাঙচুর করা হয় চেয়ার। দু’পক্ষের বেশ কয়েকজন আহত হন।

বিজেপি সমর্থকরা অভিযোগ করেন, তৃণমূল সমর্থকরাই প্রথমে তাঁদের উপর চড়াও হন। তবে তৃণমূল নেতৃবৃন্দের দাবি, মুখ্যমন্ত্রীর নামে অশ্লীল কথা বলছিলেন বিজেপি সমর্থকরা। তাই তাঁরা কেবল মৌখিক প্রতিবাদ করেছিলেন।

খবর পেয়ে ঘটনাস্থলে আসে বিশাল পুলিশবাহিনী। দু’পক্ষকে সরিয়ে দেয় পুলিশ। ঘটনার জেরে অবরুদ্ধ হয়ে পড়ে রাসবিহারী মোড়। প্রবল যানজটে পড়ে ভোগান্তি হয় সাধারণ মানুষের।