Monday, June 24, 2024
কলকাতা

লকডাউনের মধ্যেই সুখবর! কলকাতায় ভর্তুকিহীন গ্যাসের দাম কমল সিলিন্ডার পিছু ১৯০ টাকা

কলকাতা: মারণ করোনাভাইরাস মোকাবিলায় দেশজুড়ে লকডাউন চলছে। এর মাঝেই সাধারণ মানুষের জন্য রয়েছে সুখবর। দেশের তেল সংস্থাগুলি (HPCL,BPCL, IOC) ভর্তুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের দাম অনেকটাই কমালো। ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট অনুযায়ী, কলকাতায় ১৪.২ কিলোগ্রাম ভর্তুকিহীন এলপিজি গ্যাসের সিলিন্ডার পিছু দাম ৭৭৪.৫০ টাকা থেকে ১৯০ টাকা কমে নয়া দাম হল ৫৮৪.৫০ টাকা।

রাজধানী দিল্লিতে ১৪.২ কিলোগ্রাম ভর্তুকিহীন এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ৭৪৪ টাকা থেকে ১৬২.৫০ টাকা কমে নয়া দাম হয়েছে ৫৮১.৫০ টাকা৷ মুম্বাইতে আগে দাম ছিল ৭১৪.৫০ টাকা, এখন নয়া দাম হল ৫৭৯ টাকা। চেন্নাইয়ে গ্যাসের দাম কমেছে সবচেয়ে বেশি। আগে সেখানে সিলিন্ডার পিছু গ্যাসের দাম ছিল ৭৬১.৫০ টাকা, ১৯২ টাকা কমে নয়া দাম হয়েছে ৫৬৯.৫০ টাকা।

এই নিয়ে পরপর ৩ মাস দাম কমল রান্নার গ্যাসের। যার ফলে মধ্যবিত্তদের জন্য সুখবর। জানা গিয়েছে, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখেই গ্যাস এই দাম কমানো হয়েছে। প্রসঙ্গত, রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি প্রতি মাসেই গ্যাসের দাম নির্ধারণ করে। সেইমতোই মে মাসেও দাম নির্ধারণ করল।

এদিকে, লকডাউনের ৩৮ তম দিনেও পেট্রোল ও ডিজেলের দামে কোনও পরিবর্তন হয়নি। লকডাউনের জেরে দেশে পেট্রোল ও ডিজেলের চাহিদা অনেকটাই কমে গিয়েছে। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের (IOCL) ওয়েবসাইট অনুযায়ী, কলকাতায় আজ লিটার পিছু পেট্রোলের দাম ৭৩.৩০ টাকা ও ডিজেলের দাম ৭১.০৮ টাকা।