Sunday, April 21, 2024
দেশ

মহরমে প্রতিমা বিসর্জন নয় নির্দেশ মমতার

কলকাতা, ২৩ অগাস্ট: মহররমের মাসে মুসলিমদের শোকের দিন আশুরায় প্রতিমা বিসর্জন না করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গত বুধবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটি, পুলিশ, ফায়ার ব্রিগেড ও ধর্মীয় সম্প্রদায়ের মানুষজনদের নিয়ে একটি বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখানেই সিদ্ধান্ত হয় এবারের দুর্গা পুজোয় দশমীর পরদিন মহরম থাকায় গত বছরের মতো এবারও সেদিন বন্ধ থাকবে বিসর্জন।

মুখ্যমন্ত্রী বলেন, দশমীর দিন অর্থাৎ ৩০ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টার পর থেকে কোনও বিসর্জন হবে না। পরদিন ১ অক্টোবর মহরম। ২ অক্টোবর সকাল ১০টা থেকে ফের বিসর্জন শুরু হবে।

মমতার এই নির্দেশের সঙ্গে সঙ্গে তাঁর বিরুদ্ধে প্রতিক্রিয়া আসতে থাকে। কেউ কেউ তাকে সংখ্যালঘু তোষণকারী মুখ্যমন্ত্রীও বলে কড়া সমালোচনা করেন।

বিজেপির পশ্চিমবঙ্গ রাজ্যের সভাপতি দিলীপ ঘোষ বলেন, পশ্চিমবঙ্গ কি তালেবানি শাসনের দিকে ধাবিত হচ্ছে? স্কুলে স্কুলে স্বরস্বতী পূজা বন্ধ করা হচ্ছে, দুর্গা পূজায় প্রতিমা বিসর্জন বারবার বাধাগ্রস্ত হচ্ছে, বাংলায় উর্দু-আরবি শব্দের (আব্বা, আম্মা, আসমানি) ব্যবহার বাড়ছে… এসব তো তারই প্রমাণ। এরপর দিদিমনিকে (মমতা ব্যানার্জি) আমাদের উর্দুতে বলতে হবে আপা।’