Friday, June 14, 2024
আন্তর্জাতিক

‘গাজায় যুদ্ধবিরতিতে পদক্ষেপ না নিলে ভোট দেব না’, বাইডেনকে হুমকি আমেরিকার মুসলিমদের

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ইসরায়েল-হামাস যুদ্ধে বিশ্বের অধিকাংশ মুসলিম দেশ প্যালেস্টাইনকে সমর্থন করেছে। এবার আমেরিকার মুসলিমরা গাজায় যুদ্ধবিরতিতে আমেরিকার হস্তক্ষেপের দাবি জানালো। মার্কিন ডেমোক্রেটিক পার্টির কিছু কর্মী ও মুসলিম আমেরিকানরা এই দাবি জানিয়েছেন। 

তারা বলেছেন, গাজায় যুদ্ধবিরতিতে যথাযথ পদক্ষেপ না নিলে ২০২৪ সালে জো বাইডেনকে ভোট দেবেন না মার্কিন মুসলিম ভোটাররা। সেজন্য প্রচারণা চালাবেন তারা। পাশাপাশি, অনুদানও বন্ধ করে দেবেন।

মঙ্গলবার ডেমোক্রেটিক নেতাদের নিয়ে গঠিত ন্যাশনাল মুসলিম ডেমোক্রেটিক কাউন্সিল এই দাবি জানান। তারা বলেছেন, যেসব প্রার্থী ইসরায়েলকে সমর্থন করবেন, তাদের পক্ষে ভোট, সমর্থন, সহায়তা সব বন্ধে মুসলিম ভোটারদের উদ্বুদ্ধ করবেন তারা।

খোলা চিঠিতে তারা বলেছেন, বাইডেন প্রশাসনের নিঃশর্ত সমর্থন, বিপুল অনুদান ও অস্ত্রশস্ত্র প্যালেস্টাইনের বেসামরিক নাগরিকদের মৃত্যুতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এভাবে বাইডেন প্রশাসন মার্কিন ভোটারদের বিশ্বাসভঙ্গ করেছে। 

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, ২০২৪ সালে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হতে বাইডেনের জন্য মুসলিম ভোট গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে উঠতে পারে। 

উল্লেখ্য, ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ৭০ শতাংশ মুসলিম বাইডেনকে ভোট দিয়েছিলেন। রয়টার্স