Monday, June 24, 2024
আন্তর্জাতিক

দারুণ সুখবর, ভারতীয়দের জন্য সহজ অভিবাসন ব্যবস্থা চালু করছে ব্রিটেন

লন্ডন: করোনা আবহে দারুণ সুখবর শোনালো ইংল্যান্ডের বরিস জনসন সরকার। সোমবার এক বিবৃতিতে ব্রিটিশ স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেল জানিয়েছেন, ইউরোপিয়ান ইউনিয়ন ও তার বাইরে থাকা দেশের পড়ুয়া ও কর্মীদের জন্য বিশেষ পয়েন্ট-ভিত্তিক অভিবাসন ব্যবস্থা চালু করতে চলেছে ব্রিটেন।

প্রীতি প্যাটে জানান, নতুন অভিবাসন ব্যবস্থা আগামী ১ জানুয়ারি থেকে চালু করা হবে। বরিস জনসন সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ব্রিটেনে বসবাসকারী ভারতীয়রা। ব্রিটেনের ভারতীয় ব্যবসায়িক সংগঠন কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির (CII) চেয়ারম্যান জিম ব্লাই বলেছেন, ব্রিটেনের নতুন পয়েন্ট-ভিত্তিক অভিবাসন পরিকল্পনাকে স্বাগত জানাচ্ছে ভারতীয় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি। সারা বিশ্বের দক্ষ পেশাদারদের আকর্ষণ করার ক্ষেত্রে এই উদ্যোগ নিঃসন্দেহে দারুণ ভূমিকা পালন করবে।

জিম ব্লাই বলেন, হাই টেক থেকে রসনা বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং থেকে ওষুধ উৎপাদন, দক্ষতা নির্ভর অভিবাসন প্রক্রিয়া বিশ্বের সমস্ত ভারতীয় সংস্থাকে আগামী বছরগুলিতে ব্রিটেনের প্রতি আকৃষ্ট করবে।

প্রীতি প্যাটেল জানান, ব্রিটেন এখন ব্যবসার জন্য উন্মুক্ত এবং বিশ্বের সেরা কৃতীদের স্বাগত জানাতে প্রস্তুত। নয়া এই ব্যবস্থায়, দক্ষ কর্মী হিসেবে যারা ব্রিটেনে যাওয়ার আবেদন জানাবেন, তাঁদের নির্দিষ্ট বিভাগে পয়েন্ট সঞ্চয় করতে হবে। এর মধ্যে রয়েছে তার অর্জিত দক্ষতা সংক্রান্ত জব অফার, ইংরেজি বলায় সাবলীলতা এবং বেতনের নির্দিষ্ট মান বজায় রাখা।