Friday, May 24, 2024
দেশ

UPA আমলের থেকে ২.৮% সস্তায় রাফায়েল কিনেছে NDA: রিপোর্ট

নয়াদিল্লি: আজ, বুধবার রাফায়েল চুক্তি সংক্রান্ত কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (CAG) রিপোর্ট পেশ হল রাজ্যসভায়। রিপোর্টে বলা হয়েছে, রাফায়েল যুদ্ধবিমান বর্তমান দাম ইউপিএ আমলে ঠিক করা দামের থেকে ২.৮% সস্তা। এই রিপোর্ট প্রকাশের জেরে লোকসভা ভোটের আগে স্বস্তিতে নরেন্দ্র মোদী সরকার।

পাশাপাশি ইউপিএ সরকারের সময়ের ১২৬টি যুদ্ধবিমান কেনার চুক্তি বাতিল করে ৩৬টি যুদ্ধবিমান কেনার যে চুক্তি করা হয় তাতে ১৭.০৮% টাকা সাশ্রয় করা গেছে। তবে দাম নির্ধারণ নিয়ে বেশ কয়েকটি বিতর্কিত ও গুরুত্বপূর্ণ পয়েন্ট এড়িয়ে গিয়েছে এই রিপোর্ট। এই সব বিস্তারিত তথ্য প্রকাশ করা যাবে না বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক।

যদিও রাজ্যসভায় পেশ করা এই রিপোর্ট ত্র‌ুটিপূর্ণ বলে দাবি করেছে কংগ্রেস-সহ সব বিরোধী দলগুলি। তাদের দাবি, এই রিপোর্ট পক্ষপাতদুষ্ট। রাফায়েল চুক্তি সংক্রান্ত বাস্তব কোনও তথ্য তুলে ধরা হয়নি। তাছাড়া রাজীব মেহর্ষি এই রিপোর্ট তৈরি করেছেন যিনি চুক্তির সময় নিজেই অর্থ সচিব ছিলেন।

উল্লেখ্য, এর আগে রাফায়েল চুক্তিতে অনিয়মের অভিযোগ তুলেছিল কংগ্রেস সহ বিরোধীরা। তাদের অভিযোগ, যুদ্ধবিমানের জন্য ৪১ শতাংশ দাম বেশি দাম দিয়েছে বর্তমান NDA সরকার। পাশাপাশি অনিল আম্বানির সংস্থাকে সুবিধা পাইয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার।