Sunday, June 23, 2024
রাজ্য​

করোনার ভয়ে এগিয়ে আসেনি কেউ, ইদের দিনে হিন্দু প্রতিবেশীর দেহ সৎকার করলেন মুসলিমরা

হুগলি: ইদের দিনে সম্প্রীতির নজির গড়লো হুগলি। ইদের দিন করোনার ভয়ে যখন সবাই দূরে সরে রইলেন, তখন প্রতিবেশীর দেহ সৎকারে এগিয়ে এলেন ধর্মপ্রাণ মুসলিমরা। ইদের নামাজ পড়ে উৎসব পালনে ব্যস্ত আশিক মোল্লা, গোলাম সুবানি, গোলাম সাব্বার, শেখ সানিররা, তখন খবর পেলেন পাশের গ্রামের ৭২ বছরের হরেন্দ্রনাথ সাধুখাঁ মারা গিয়েছেন।

তিন দিন ধরে জ্বরে ভোগার পর মৃত্যু হয় তাঁর। কিন্তু করোনা টেস্ট করা হয়নি তাঁর। তবে করোনার এই কঠিন পরিস্থিতিতে বৃদ্ধের সৎকারে এগিয়ে আসেননি কেউ। বৃদ্ধের একমাত্র ছেলে তখন সবার কাছে সাহায্য চাইছেন। কেউ ফিরেও তাকাননি। সেইসময় বৃদ্ধের সৎকারে এগিয়ে এলেন মুসলিম প্রতিবেশীরা।

সংক্রমণের ভয় না পেয়ে হাজির হন মৃতের বাড়িতে। নিজেরাই খাট বেঁধে, ফুলের মালায় দেহ সাজিয়ে কাঁধে তুলে নেন। চার মুসলিম প্রতিবেশীর কাঁধে শেষযাত্রা হয় ওই হরেন্দ্রনাথ সাধুখাঁর। শ্মশানের কাঠ জোগাড় করা থেকে শুরু করে দাহ করা পর্যন্ত পিতৃহারা সন্তানের পাশে ছিলেন তাঁরা।

ধর্মীয় সংকীর্ণতা ভুলে দেহ সৎকার করে ইদের দিনে সম্প্রীতির নজির রাখলেন আশিক মোল্লা, গোলাম সুবানি, গোলাম সাব্বার, শেখ সানিরা। করোনাকালে চারিদিকে কঠিন পরিস্থিতি, মানবিকতা ছিটেফোঁটা দেখা যাচ্ছে না, ঠিক তখনই সম্প্রীতির নজির রাখলেন তাঁরা।