Monday, June 24, 2024
Latestকলকাতা

স্বাধীনতা সংগ্রামী বাংলার বীর যোদ্ধাদের স্মরণে ‘বিপ্লবী ভারত’ মিউজিয়াম গড়ার ডাক মোদীর

কলকাতা: ভারতের স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দেওয়া বাংলার বীর যোদ্ধাদের স্মরণে অভিনব উদ্যোগ। ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের তিন নম্বর গ্যালারির নাম ‘বিপ্লবী ভারত’ রাখার ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার সন্ধ্যায় কলকাতার ওল্ড কারেন্সি বিল্ডিংয়ে এক অনুষ্ঠানে এই ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

নরেন্দ্র মোদী বলেন, ওই গ্যালারিতে বিশেষ জায়গা দেওয়া হবে স্বাধীনতা আন্দোলনে নেতৃত্ব দেওয়া বাংলার বিপ্লবীদের। নেতাজি সুভাষচন্দ্র বসু, অরবিন্দ ঘোষ, ক্ষুদিরাম বসু থেকে বিনয়-বাদল-দীনেশ—অগ্নিযুগের বিপ্লবীদের সংগ্রামের ইতিহাস তুলে ধরা হবে ওই গ্যালারিতে।

প্রধানমন্ত্রী বলেন, সঠিক ভাবে যত্ন নেওয়া হয়নি ভিক্টোরিয়া মেমোরিয়ালের। চারটি গ্যালারি দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে পড়ে ছিল। নতুন করে সেগুলি খোলা হোক। ভিক্টোরিয়া মেমোরিয়াল হল, মেটকাফে হাউস, বেলভেডার বিল্ডিং-সহ মোট চারটি ঐতিহ্যবাহী বিল্ডিংকে ন্যাশনাল হেরিটেজ হিসেবে ঘোষণা করেন মোদী।


প্রধানমন্ত্রী বলেন, নেতাজির নামে লালকেল্লায় মিউজিয়াম হয়েছে। আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের একটি দ্বীপের নাম করা হয়েছে নেতাজির নামে। পাশাপাশি, মোদী বলেন, ২০২২ সালে ধুমধাম করে রাজা রামমোহন রায়ের ২৫০তম জন্মজয়ন্তী পালন করবে কেন্দ্র। এছাড়া, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মের ২০০তম জন্মজয়ন্তী উপলক্ষে এই বছর কেন্দ্র একাধিক কর্মসূচি নেবে বলেও জানান নমো।

নরেন্দ্র মোদী বলেন, বাংলার মাটি পবিত্র ভূমি। বাংলার মাটি দেশকে পথ দেখিয়েছে। সংস্কৃতির পীঠস্থান বাংলা। আমাদের ঐতিহ্যকে রক্ষা করে বাংলাকে এগিয়ে নিয়ে যেতে হবে।