Saturday, June 15, 2024
Latestদেশ

নাগরিকত্ব আইনের সমর্থনে মোদীর পাশে ১০০০-এরও বেশি বুদ্ধিজীবী, শিক্ষাবিদ

নয়াদিল্লি: নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বাতিলের দাবিতে সারা দেশে প্রতিবাদ বিক্ষোভ চলছে। প্রতিবাদের মধ্যেই দেশের মোট ১ হাজার ১০০ জন গবেষক, বুদ্ধিজীবী, শিক্ষক বিবৃতি দিয়ে আইনটি সমর্থন করেছেন। বিবৃতিতে বলা হয়েছে, এই আইনে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে ধর্মীয় নির্যাতনের শিকার হয়ে আসা শরণার্থীদের আশ্রয় দেওয়ার দীর্ঘদিনের দাবি মানা হয়েছে।

বিবৃতিতে বিদ্বজ্জনেরা বলেছেন, যে সংখ্যালঘুদের কথা ভুলে যাওয়া হয়েছিল, তাঁদের পাশে দাঁড়ানোর জন্য, ভারতের সভ্যতার মূল্যবোধ ঊর্ধ্বে তুলে ধরে ও ধর্মীয় নির্যাতনের শিকার হয়ে পালিয়ে আসা উদ্বাস্তুদের নিরাপদ আশ্রয় দেওয়ার জন্যেই এই আইন। এজন্য সংসদকে ও কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদ জানিয়েছেন তাঁরা।

বিবৃতিতে বুদ্ধিজীবীরা বলেছেন, ১৯৫০ সালে নেহরু-লিয়াকত চুক্তি বিফল। সেই সময়ে কংগ্রেস, সিপিএম সহ দেশের একাধিক দল ও রাজনৈতিক নেতারা পাকিস্তান এবং বাংলাদেশ থেকে আসা সংখ্যালঘু শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার পক্ষে সরব হয়েছিলেন।

বিবৃতিতে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে দেশজুড়ে চলা হিংসার প্রতি গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বিদ্বজ্জনেরা দেশের প্রতিটি নাগরিকের কাছে আবেদন জানিয়েছেন, তারা যেন কোনও ভাবেই ভ্রান্ত হয়ে ভুল পথে না হাঁটেন।