Friday, April 12, 2024
দেশ

টুইটারে ট্রাম্পের পরেই মোদী

মুম্বাই: বিশ্ব নেতাদের মধ্যে ২০১৭ সালে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে সবচেয়ে বেশি টুইট করা হয়েছে। গত মঙ্গলবার টুইটারের তরফ থেকে এ তথ্য জানানো হয়েছে।

২০১৭ সালে জনপ্রিয় তিন-এ জায়গা করে নিয়েছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার একটি টুইট। তিনি ওই টুইটে লিখেছিলেন, কোন শিশুই অন্য কারো বর্ণ, ধর্ম কিংবা অতীতকে ঘিরে ঘৃণা নিয়ে জন্মায় না। তার ওই টুইটটি চলতি বছরে সবচেয়ে বেশিবার রিটুইট করা হয় এবং এর লাইকের সংখ্যা ত্রিশ লাখেরও বেশি ছাড়িয়ে গেছে।

মঙ্গলবার টুইটারের তরফ থেকে জানানো হয়েছে, ডোনাল্ড ট্রাম্প ৪ কোটি ১ লাখ ফলোয়ার নিয়ে এবং নরেন্দ্র মোদী ৩ কোটি ৭৫ লাখ ফলোয়ার নিয়ে টুইটারে বিশ্ব নেতাদের মধ্যে যথাক্রমে প্রথম এবং দ্বিতীয় অবস্থানে রয়েছেন।

অন্যদিকে, এশিয়া-প্যাসিফিক অঞ্চলের রাষ্ট্রপ্রধানদের মধ্যে মোদীর ফলোয়ারের সংখ্যাই সবচেয়ে বেশি। টুইটারে তার ফলোয়ারের সংখ্যা ৩ কোটি ৭৫ লাখ। এই অঞ্চলে টুইটারে দ্বিতীয় সর্বোচ্চ ফলোয়ার আছে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইওডো-এর।

টুইটারে এত ফলোয়ার কীভাবে জোগাড়  করলেন নরেন্দ্র মোদী? এর উত্তরে সবার আগে বলতে হবে, মোদী প্রতিদিন টুইট করেন। এমনকি দিনে একাধিক টুইটও করেন।

টুইটার ছাড়া ফেসবুক ও ইনস্টাগ্রামে মোদীর উপস্থিতি লক্ষণীয়। ফেসবুকে তার ৪ কোটি ফলোয়ার আছে। ইন্সটাগ্রামে ১ কোটি লোক মোদীকে ফলো করেন। অতএব, টুইটারে তার বিপুল সংখ্যক ফলোয়ার দেখে অবাক হওয়ার কিছু নেই।