Monday, April 22, 2024
দেশ

জঙ্গিরা উত্তর কাশ্মীরে পালিয়ে যাচ্ছে

শ্রীনগর: কাশ্মীরের দক্ষিণাংশে অভিযান ক্রমশ তীব্র হতে থাকায় জঙ্গিরা উত্তর কাশ্মীরে পালিয়ে যাচ্ছে বলে দাবি সেনা ও পুলিশের। তাদের খোঁজে উত্তর কাশ্মীরেও ব্যাপক তল্লাশি চালাচ্ছে বাহিনী। সম্প্রতি ‘কাশ্মীরের তোরা বোরা’ বলে পরিচিত বাদগামের পাখরপোরাতেও বাহিনীর সঙ্গে সংঘর্ষে খতম হয়েছে চার জইশ জঙ্গি।

সেনা অফিসারদের দাবি, গ্রীষ্মে দক্ষিণ কাশ্মীরের বড় বড় বাগিচা ও নির্মীয়মাণ বাড়িতে আশ্রয় পেয়েছিল জঙ্গিরা। স্থানীয় মানুষের একাংশের সাহায্যও পাচ্ছিল তারা। কিন্তু এখন তাদের পক্ষে ওই এলাকায় থাকা কঠিন হয়ে দাঁড়িয়েছে। ফলে উত্তর কাশ্মীরে পালিয়ে আসছে তারা। সেনার ‘কিলো ফোর্স’ এর কম্যান্ডিং অফিসার মেজর জেনারেল এ কে সিংহের মতে, উত্তর কাশ্মীরের শালবাটু, জুমগুন্দ, লোলাব, রামহল, হাফরুদা, জাচালদারা, দারিয়েনগার্দির মতো এলাকার জঙ্গলে ক্রমাগত তল্লাশি চলছে।

সেনা অফিসারদের দাবি, মধ্য কাশ্মীরের বাদগামের পাখরপোরা এলাকা হয়ে দক্ষিণ থেকে উত্তর কাশ্মীরে যাতায়াত করে জঙ্গিরা। গোয়েন্দাদের মতে, ওই এলাকার গভীর জঙ্গল অনেকটা আফগানিস্তানের তোরা বোরার গুহার মতোই। ওই গুহার গোলকধাঁধায় দীর্ঘদিন আত্মগোপন করেছিলেন আল কায়েদা নেতা ওসামা বিন লাদেন।