Tuesday, April 23, 2024
দেশ

চিনা প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক ফলপ্রসূ, টুইট বার্তায় জানালেন মোদী

ডোকলাম নিয়ে সমস্যা মিটে যাওয়ার এক সপ্তাহের মাথায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চীনে ব্রিকস সম্মেলনে মুখোমুখি হলেন। করমর্দন করেন পরস্পরের সঙ্গে। সেখানে করমর্দনের সময় তাঁদের মুখে ছিল চওড়া হাসি।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার জোট ব্রিকসের সম্মেলনের ফাঁকে আজ মঙ্গলবার মোদি ও জিনপিং দ্বিপক্ষীয় বৈঠক করেন।

দ্বিপাক্ষিক বৈঠকের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট বার্তায় বৈঠক ফলপ্রসূ হয়েছে জানান। সেইসঙ্গে ব্রিকস সম্মেলনের সাফল্যের জন্য চিনা প্রেসিডেন্টকে অভিনন্দনও জানিয়েছেন মোদী।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, ভারতের সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে প্রস্তুত চিন।

চিনের সংবাদমাধ্যমে খবরে বলা হয়, ‘সঠিক পথে’ই ভারতের সঙ্গে চিনের সম্পর্ক এগোচ্ছে।

ব্রিকস সম্মেলনের প্রথম দিনে সন্ত্রাসের কঠোর নিন্দা করা হয়। পাকিস্তানভিত্তিক সন্ত্রাসবাদী জঙ্গি  সংগঠন লস্কর-ই-তাইয়েবা, জয়েশ-ই-মোহাম্মদ, হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার ইঙ্গিত দেওয়া হয়।

প্রসঙ্গত উল্লখ্য, চলতি বছরের জুন মাসে চীন ডোকলামে রাস্তা তৈরির উদ্যোগ নিলে নিরাপত্তার স্বার্থে ভারতীয় বাহিনী বাধা দেয়। এরপর সীমান্ত ইস্যুতে গত ৭৩ দিন দুই দেশই ডোকালমে সীমান্তে সেনা মোতায়েন করলে চরম উত্তেজনা দেখা দেয়। পরিস্থিতি স্বাভাবিক করতে ডোকলাম সীমান্ত থেকে ভারত ও চীন নিজেদের সৈন্য সরিয়ে নেয়ার ক্ষেত্রে একমত হয়।