Thursday, June 13, 2024
দেশ

পাঁচের কম বয়স্ক শিশুদের মাস্ক পরতে হবে না: DGHS

নয়াদিল্লি: কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনস্ত ডিরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিস (DGHS) নয়া নির্দেশিকায় জানিয়েছে, পাঁচ বছর পর্যন্ত বয়সীদের মাস্ক পরতে হবে না। DGHS জানিয়েছে, ৬ থেকে ১১ বছর বয়সীরা মাস্ক পরতে পারেন। কিন্তু সেক্ষেত্রে বাবা মা এবং চিকিৎসকদের পরামর্শ নিতে হবে। তবে ১২ বছরের ঊর্ধ্বে সকলের বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে।

শিশুদের করোনা থেকে কিভাবে সুরক্ষিত রাখা সম্ভব, সেই সম্পর্কিত একগুচ্ছ সুপারিশ করেছে DGHS। রিপোর্টে শিশুদের করোনা থেকে সুরক্ষিত রাখার জন্য একগুচ্ছ গাইডলাইন জারি করা হয়েছে। নয়া এই গাইডলাইনে শিশুদের করোনা চিকিৎসায় রেমডিসিভি ব্যবহার করতে বারণ করা হয়েছে। গাইডলাইনে বলা হয়েছে, অল্প এবং মাঝারি উপসর্গ বিশিষ্ট ১৮ অনুর্ধ্ব করোনা রোগীদের ক্ষেত্রে স্টেরয়েড ব্যবহার করা ক্ষতিকারক।

ডিজিএইচএসের পরামর্শ, সঠিক সময়, সঠিক মাত্রায়, সঠিক সময়কালে স্টেরয়েড ব্যবহার করতে হবে। নিজে থেকেই ছাড়তে হবে স্টেরয়েড নেওয়ার প্রবণতা।

করোনার দ্বিতীয় ধাক্কা ক্রমশ কাটিয়ে উঠছে দেশ। তবে তৃতীয় ধাক্কার নিয়ে আতঙ্কিত বিশেষজ্ঞ মহল। তৃতীয় ধাক্কায় শিশুদের বাড়তি প্রভাবিত হওয়ারও আশঙ্কা করছে একাধিক মহল। এর মধ্যেই সংশোধিত নির্দেশ জানালো ডিজিসিএ। নয়া নির্দেশিকায় প্রাপ্তবয়স্কদের জন্য বিধিনিষেধ মেনে চলার ক্ষেত্রে আরও জোর দেওয়া হয়েছে। মাস্ক পরা, হাত স্যানিটাইজ করা, দূরত্ববিধি বজায় রাখতে হবে।