Monday, June 24, 2024
আন্তর্জাতিক

২ ঘণ্টায় জুকারবার্গের লোকসান ১ হাজার ৭০০ কোটি ডলার

নিউইয়র্ক: শেয়ার বাজারে হঠাৎ করেই বড় ধরনের দরপতন ঘটেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সামাজিক যোগাযোগম মাধ্যম ফেসবুকের। মাত্র দুই ঘণ্টার ব্যবধানে ফেসবুকের শেয়ার মূল্য ২৪ শতাংশ হ্রাস পেয়েছে। ফলে মাত্র দু’‌ঘণ্টার মধ্যেই ১৭০০ কোটি মার্কিন ডলার লোকসান গুনতে হচ্ছে মার্ক জুকারবার্গকে। যার ফলে শীর্ষ ধনীর তালিকা ব্লুমবার্গ বিলিয়নিয়র ইনডেক্সে তার অবস্থান তিন থেকে পাঁচে নেমে আসে।

চলতি বছরে একের পর অভিযোগ উঠেছে জুকারবার্গের সংস্থার বিরুদ্ধে। কখনও ফেসবুক ব্যবহারকারীদের গোপনীয়তা ফাঁস, কখনও আবার ভুয়ো তথ্য ছড়ানোর জন্য ফেসবুককে হাতিয়ার করার অভিযোগও উঠেছে। যদিও ফেসবুকের দাবি করে, ভুয়ো মেসেজ ছড়ানো রুখতে কড়া ব্যবস্থা নিচ্ছে কর্তৃপক্ষ। এমনকী কাটছাঁট করা হচ্ছে বিজ্ঞাপনেও। তথ্য চুরি রুখতেও নতুন প্রযুক্তির উপর জোর দেওয়া হচ্ছে বলে দাবি করে সংস্থাটি।

জুকারবার্গ ঘোষণা করেছিলেন, ফেসবুকে খবর এবং অন্যান্য কন্টেন্টকে কম গুরুত্ব দেওয়া হবে। ব্যবসাকে কোনও মতেই প্রাধান্য দেবে না ফেসবুক। আর এরপরই আয় কমতে থাকে ফেসবুকের।

মূলত বড় ধাক্কাটা এসেছে ফেসবুকের বিজ্ঞাপন থেকে। স্ট্রিট অ্যাকাউন্ট ও ফ্যাক্টশিট পূর্বাভাস দিয়েছিল, দ্বিতীয় প্রান্তিকে ১ হাজার ৩১৬ কোটি মার্কিন ডলার আয় করবে ফেসবুক। কিন্তু সে লক্ষ্যমাত্রার চেয়ে কিছুটা কম আয় হয়েছে ফেসবুকের। তারা আয় করেছে ১ হাজার ৩০৪ কোটি মার্কিন ডলার।

সংস্থাটির আধিকারিক ডেভিড ব্যানার জানিয়েছেন, আগামী তৃতীয় এবং চতুর্থ ত্রৈমাসিকেও লাভের মুখ দেখবে না ফেসবুক। আর তারপরই শেয়ার মার্কেটে ২৪ শতাংশ শেয়ার পড়ে যায় ফেসবুকের। তাতেই ১ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার ক্ষতির মুখে পড়লেন জুকারবার্গ।