Tuesday, July 16, 2024
খেলা

ভারতকে এশিয়া কাপ না খেলার পরামর্শ বীরেন্দ্র শেহবাগের

এশিয়া কাপের সূচি নিয়ে বিরক্ত বীরেন্দ্র শেহবাগ। ১১ সেপ্টেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ শেষ হবে ভারতের। আর ১৮ সেপ্টেম্বর দুবাইয়ে এশিয়া কাপের প্রথম ম্যাচ খেলতে হবে ভারতেকে। তার ঠিক পরের দিনই অর্থাৎ ১৯ সেপ্টেম্বর ভারত খেলবে পাকিস্তানের বিরুদ্ধে। টি-টোয়েন্টি টুর্নামেন্টেও সচরাচর যা হয় না, সেটাই এবার হতে চলেছে এশিয়া কাপে। পরপর দু’দিন দুটি ওয়ান ডে ম্যাচ খেলতে হবে ভারতকে। অর্থাৎ একপ্রকার ক্লান্ত ভারতীয় দলকেই পাকিস্তানের মুখোমুখি হতে হবে।

আইসিসির এমন সূচি নিয়ে তাই ইতোমধ্যেই শুরু হয়েছে আলোচনা। অনেক সাবেক ক্রিকেটারই এর বিরুদ্ধে মুখ খুলেছেন। এবার সেই তালিকায় যোগ হল বীরেন্দ্র শেহবাগের নাম। আইসিসির এরকম সিদ্ধান্ত মেনে নিতে পারছেন না বীরেন্দ্র শেহবাগ। সূচি নিয়ে তিনি বলেছেন, এশিয়া কাপের সূচি দেখে ভীষণ বিরক্ত হয়েছি। এখনকার দিনে পরপর দু’‌দিন ৫০ ওভারের ম্যাচ খেলা যায় না। এটা অমানবিক। ইংল্যান্ডে টি২০ ম্যাচের আগেও দু’‌দিন বিশ্রাম ছিল। আর দুবাইয়ের প্রচন্ড গরমে পরপর ম্যাচ। সূচিটা মোটেও ঠিক হয়নি।

এরপরই আক্রমণাত্মক শেহবাগ বলে দিয়েছেন, এশিয়া কাপ নিয়ে কান্নাকাটির কিছু নেই। টুর্নামেন্টটা খেলার দরকারই নেই। তার চেয়ে আসন্ন হোম-অ্যাওয়ে সিরিজগুলোর জন্য প্রস্তুতি নিলে ভালো হবে।

শেহবাগ আরও বলেন, পাকিস্তানকে সুবিধা পাইয়ে দেওয়ার জন্যই এশিয়া কাপের সূচি এরকম করা হয়েছে। ভারতীয় দল ইংল্যান্ড সফরের পর ক্লান্ত থাকবে। অপরদিকে পাকিস্তান তরতাজা হয়ে নামবে। আমি তো বলব বিসিসিআই এখানে হস্তক্ষেপ করুক। সূচি বদল না হলে এশিয়া কাপ খেলার দরকারই নেই ভারতের।