Saturday, June 15, 2024
দেশ

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা

অমরাবতী: অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর বিরুদ্ধে বৃহস্পতিবার জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করল মহারাষ্ট্র নানদেদ জেলার ধর্মাবাদ আদালত। চন্দ্রবাবু ছাড়াও আরও ১৫ জনের বিরুদ্ধে পরোয়ানা জারি করেছে আদালত। ২০১০ সালে গোদাবরী নদীর বাবলি প্রকল্প আন্দোলন ইস্যুতে গ্রেফতারি পরোয়ানা বলে জানা গিয়েছে। বিচারক ২১ সেপ্টেম্বরের মধ্যে আদালতে হাজিরার জন্য নির্দেশ দিয়েছে।

২০১০ সালে বিরোধীদের আসনে শীর্ষস্থানে ছিল টিডিপি। স্থানীয় প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে বাবলি প্রকল্প এলাকায় গিয়েছিলেন নাইডু এবং টিডিপি সদস্যরা। ২০১০ সালে গোদাবরী নদীর ওপরে বাবলি বাঁধ প্রকল্পের বিরুদ্ধে আন্দোলনে নেমেছিলেন তাঁরা। গ্রেপ্তার করা হয় তাদের। গ্রেপ্তার হওয়া স্বত্ত্বেও জামিনের আবেদন জানাননি নাইডু-সহ অন্যান্য সদস্যরা। পুনের সেন্ট্রাল জেলে একমাস বন্দি ছিলেন তাঁরা।

চন্দ্রবাবু নাইডুর সঙ্গে ১৫ জনের এই তালিকায় রয়েছেন রাজ্যের জলসম্পদ মন্ত্রী দেবীনেনি উমামহেশ্বরা রাও, সমাজকল্যাণ মন্ত্রী এন আনন্দ বাবু ও প্রাক্তন বিধায়ক জি কামালাকার। তেলুগু দেশম পার্টির কর্মী হিসেবে বিক্ষোভে শামিল হয়েছিলেন। এই প্রসঙ্গে রাজ্যের তথ্যপ্রযুক্তি মন্ত্রী তথা চন্দ্রবাবুর ছেলে লোকেস বলেন, তেলেঙ্গানার মানুষের কথা ভেবে লড়াই চালাবেন নাইডু ৷ এই মামলার পরিপ্রেক্ষিতে যদি বাবাকে গ্রেপ্তারও হতে হয়। তবু তিনি জামিনের আবেদন করবেন না।