Tuesday, May 21, 2024
দেশ

গণেশ চতুর্থীতে হামলার ছক বানচাল, কানপুরে গ্রেপ্তার হিজবুল জঙ্গি

লখনউ: কানপুর থেকে এক হিজ়বুল জঙ্গিকে গ্রেপ্তার করল উত্তরপ্রদেশের ATS। সন্দেহভাজন ওই ব্যক্তির গতিবিধির উপর নজর রাখতে একটি অপারেশন চালাচ্ছিল ATS। সেই অপারেশনের ভিত্তিতে লোকেশন ট্র্যাক করে বৃহস্পতিবারে তাকে গ্রেপ্তার করা হয়। কানপুর পুলিশ, ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির সাহায্যে উত্তরপ্রদেশের সন্ত্রাসদমন স্কোয়াড তাকে গ্রেপ্তার করে। গ্রেপ্তার হওয়া ৩৭ বছর বয়সী কামার-উজ-জামা অসমের বাসিন্দা বলে জানিয়েছেন পুলিশের ডিজিপি ও পি সিংহ। গণেশ চতুর্থীতে হামলা চালানোর পরিকল্পনা ছিল কামারের।

পুলিশ সূত্রে জানানো হয়েছে, হিজবুলের সক্রিয় সদস্য কামারের গণেশ চতুর্থীতে মহারাষ্ট্রের সিদ্ধি বিনায়ক মন্দিরে হামলা চালানোর পরিকল্পনা। জেরায় সে জানিয়েছে, ২০১৭ সালের এপ্রিল মাসে সে কাশ্মীরে গিয়েছিল। সেখানেই সন্ত্রাসবাদী কার্যকালাপের প্রশিক্ষণ নিয়েছিল।

ডিজিপি জানিয়েছেন, ধৃতের কামার-উজ়-জ়ামান অসমের বাসিন্দা। ধৃত ওই জঙ্গি ভারতীয় এবং যথেষ্ট শিক্ষিত। কম্পিউটারে প্রচুর জ্ঞান রয়েছে তার। যদিও বিএ ২য় বর্ষের পরীক্ষায় সে পাশ করতে পারেনি। একে-৪৭ হাতে ছবি সে পোস্ট করেছিল সোশ্যাল মিডিয়ায়। তার পর থেকেই এনআইএ সহ অন্যান্য তদন্তকারী সংস্থাগুলি কড়া নজর চালাতে থাকে কামার উজ জামার উপরে। ২০১৭ সালে পাকিস্তানে গিয়ে প্রশিক্ষণ নেয় কামার। সেখানেই যোগ দেয় হিজ়বুল মুজাহিদিনে। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত সে বিদেশেও কাটিয়েছে।