Friday, April 12, 2024
দেশ

লালু প্রাসাদ যাদবের সাড়ে ৩ বছর কারাদণ্ড

রাঁচি: পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালু প্রাসাদ যাদবের সাড়ে ৩ বছরের জেল এবং ৫ লাখ টাকা জরিমানাও করা হয়েছে। জরিমানা হওয়া ৫ লাখ টাকা দিতে না পারলে আরও ৬ মাস তাকে জেলে কাটাতে হবে বলে জানিয়েছেন আদালত। নির্ধারিত সময়ের চেয়ে দুইদিন বিলম্ব করে শনিবার রাঁচির বিশেষ স্পেশাল সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) কোর্ট এই সাজা ঘোষণা করে। লালুর সঙ্গে আরও ৭ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

লালু প্রসাদ জেল থেকে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই রায় শোনেন। তার ছেলে তেজস্বী যাদব বলেন, তারা মামলাটি উচ্চ আদালতের কাছে নিয়ে নিয়ে যাবে। পাশাপাশি কারাদণ্ডটি নিয়ে আলোচনা শেষে জামিনের জন্যও আবেদন করবে। প্রসঙ্গত, মামলায় লালু প্রসাদ ছাড়াও ফুল চন্দ, মহেশ প্রসাদ, বেক জুলিয়াস, সুনিল কুমার, সুশিল কুমার, সুধির কুমার ও রাজা রামকে আলাদা করে সাড়ে তিন বছর কারাদ-সহ ৫ লাখ রুপি জরিমানা করা হয়েছে। বিচারক শিব পাল সিং মামলার ২৪ পাতা লম্বা চূড়ান্ত রায়টিতে স্বাক্ষর করেন।

গত ২৩শে ডিসেম্বর বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও আরজেডি প্রধান লালু প্রাসাদ যাদব সহ ১৪ জনকে পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় দোষী সাব্যস্ত করে। মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পরই লালুপ্রাসাদ যাদবের টুইটার অ্যাকাউন্ট থেকে একের পর এক টুইট আক্রমণ শুরু হয়। সেই আক্রমণের লক্ষ্যে বিজেপি।

১৯৯৪ থেকে ’৯৬ সালের মধ্যে অখণ্ড বিহারের মুখ্যমন্ত্রী ছিলেন লালু প্রাসাদ যাদব। তার আমলেই পশুখাদ্য কেলেঙ্কারি হয়েছিল। এই কেলেঙ্কারিতে নাম জড়িয়েছিল প্রায় ৩৮জনের। প্রায় ৯৫০কোটি টাকা তছরুপের অভিযোগ ওঠে৷ সিবিআই এই তদন্তের ভার নেয়।