Thursday, April 25, 2024
দেশ

জেলে মালির কাজ পেলেন লালুপ্রসাদ

রাঁচি: পশুখাদ্য মামলায় দোষী সাব্যস্ত হয়ে বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব এখন কারাগারের মালি। সেখানে তাকে বাগান পরিচর্যার কাজ দেওয়া হয়েছে। এজন্য তিনি প্রতিদিন পারিশ্রমিক হিসেবে পাবেন ৯৩ টাকা।

জেল সূত্র জানা গেছে, বিরসা মুণ্ডা জেলে মালির কাজ করতে হচ্ছে তাকে। এজন্য দৈনিক ৯৩ টাকা পাবেন তিনি। গত শনিবার রাঁচির বিশেষ সিবিআই আদালত তাকে সাড়ে তিন বছরের কারাদন্ড দেন। একই সঙ্গে তার পাঁচ লাখ রুপি জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের দন্ডাদেশ দেওয়া হয়েছে। লালুপ্রসাদ এখন ঝাড়খন্ড রাজ্যের রাজধানী রাঁচির বিরসা মুন্ডা কারাগারে বন্দী।

সাজা ঘোষণা করতে গিয়ে দু’দিন থমকে থাকতে হয় সিবিআই আদালতকে। শুনানি চলাকালে কাঠগড়ায় দাঁড়িয়ে লালু বলেন, জেলে তার খুব ঠান্ডা লাগছে। উত্তরে বিচারক বলেন, তাহলে কী আর করবেন, তবলা বাজান। হাইপ্রোফাইল মামলার শুনানিতে উপস্থিত সবার মুখে তখন চাপা হাসি। আদালতে বিশৃঙ্খলার কারণে সাজা ঘোষণা বারবার পিছিয়ে দেওয়া হয়। অবশেষে সাড়ে তিন বছরের জেল হয় লালুর।

তবে লালুর দল আরজেডির নেতারা এই সাজার পিছনে বিজেপির ষড়যন্ত্র দেখছেন। লালু তনয় তেজস্বী জানিয়েছেন, তিনি বাঘের বাচ্চা। ফলে এই রায়ের কাছে মাথা নত করছেন না। রায়কে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হবেন তিনি।