Thursday, April 25, 2024
দেশ

কন্যা সন্তান জন্ম নিলে কোন টাকা নেন না ডাক্তার গণেশ রাখ

পুনে: ডা. গণেশ রাখ। তিনি পুনের বাসিন্দা। নারীর ক্ষমতায়নে ও লিঙ্গ বৈষম্য দূরীকরণে একটি মহতী কাজ করে যাচ্ছেন ডা. গণেশ। তার দারুণ এই প্রয়াসটি হলো- তার হাসপাতালে কোন প্রসূতি মা কন্যা সন্তানের জন্ম দিলে তার চিকিৎসার জন্য এক রূপিও গ্রহণ করা হয় না! ছয় বছর পূর্বে তিনি একটি ক্যাম্পেইন চালু করেন। তার পদাঙ্ক অনুসরণ করে পরবর্তী সময়ে আরও অনেকেই একই কাজ করেছেন।

ডা. গণেশ রাখের এই প্রয়াসটি কীভাবে শুরু হলো জানতে চাইলে ফিরে যেতে হবে ১০ বছর আগে। ২০০৭ সালে ডা. রাখ পুনের হাদাপ্সার এলাকায় তার হাসপাতালটি প্রতিষ্ঠা করেন। এর পর থেকেই তিনি সকল মায়েদের মাঝে অদ্ভুত আচরণ খেয়াল করেন। যা তাকে বিস্মিত করে তোলে।

তিনি লক্ষ করে দেখলেন, গর্ভাবস্থার সময়ে এমনকি সন্তান জন্মদানের মুহূর্তেও অধিকাংশ মায়েরা গর্ভস্থ শিশুর লিঙ্গ নিয়ে চিন্তিত হয়ে পড়েন। পুত্র সন্তান হবে কিনা- এই ব্যাপার নিয়ে তাদের মানসিক চাপ ও দুশ্চিন্তা অসীম।

ডা. রাখ জানান, সন্তান জন্মদানের কষ্ট অনেক মায়েরাই মুহূর্তের মাঝেই ভুলে যেতেন পুত্র সন্তান হবার আনন্দে। অন্যদিকে কন্যা সন্তান জন্ম নেওয়ার ফলে তাদের কষ্ট যেন দ্বিগুণ বেড়ে যেত।

পুত্র সন্তান জন্ম নেওয়া যেখানে একটি পরিবারের খুশির সংবাদ হিসেবে বিবেচিত হতো, কন্যা সন্তানের জন্ম সেখানে অভিশাপ হিসেবে দেখা হতো। প্রায়শই দেখা যেত, কন্যা সন্তান জন্ম নেওয়ার কথা শুনে অনেক আত্মীয়রা শিশুর মুখ না দেখেই চলে গিয়েছে।

ডা. রাখ জানান, তিনি মানুষের আচরণ বদলাতে চান। তিনি বলেন, “যেদিন কন্যা সন্তানের জন্ম নিয়ে সকলেই আনন্দিত হবেন সেদিন থেকে আবারও বিল গ্রহণ করা হবে।” এরপরে কিঞ্চিৎ মজা করে তিনি বলেন, “বিল ছাড়া কীভাবে আমার হাসপাতাল চালাবো আমি?”