Sunday, June 23, 2024
দেশ

বড়সড় সাফল্য! কাশ্মীরে ধৃত হিজ়বুল জঙ্গি রিয়াজ আহমেদ

শ্রীনগর: উপত্যকায় বড়সড় সাফল্য পেল ভারতীয় সেনা। রবিবার কিস্তওয়ার থেকে রিয়াজ় আহমেদ নামে এক হিজ়বুল জঙ্গিকে গ্রেপ্তার করল জম্মু-কাশ্মীর পুলিশ। দীর্ঘদিন ধরেই তার খোঁজ চলছিল। সাম্প্রতিক সময়ে জম্মু-কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ ছড়ানোর পেছনে বহুবার উঠে এসেছে রিয়াজের নাম। পুলিশ সূত্রে খবর, রিয়াজ় স্থানীয় যুবকদের জঙ্গিগোষ্ঠীতে যোগ দেওয়ার জন্য উৎসাহিত করত। তাকে জম্মু-কাশ্মীরের ‘লাদেন’ বলেও অভিহিত করা হতো।

Jammu and Kashmir Police: Kishtwar Police arrested a wanted terrorist Reyaz Ahmed. He is a hardcore motivator of youth who encourages them for joining militancy and terrorist activities. pic.twitter.com/uZkGLA0myN— ANI (@ANI) 9 December 2018

রিয়াজ়কে আটক করার ফলে ভূস্বর্গে জঙ্গি উপদ্রব কিছুটা হলেও কমবে বলে আশা করছে পুলিশ। বিগত কয়েক বছর ধরে মোস্ট ওয়ান্টেড তালিকায় উপরের দিকেই ছিল রিয়াজের নাম। পুলিশের তরফে জানানো হয়েছে, বিভিন্ন জঙ্গি ঘাঁটি থেকে যুবকদের বিচ্ছন্নতাদের প্রশ্রয় দেওয়ার দায়িত্বও ছিল তার উপর। মূলত নিজের উস্কানিমূলক ভাষণের মাধ্যমে যুবকদের মগজধোলাই করত সে। রিয়াজের সঙ্গে গ্রেপ্তার করা হয়েছে তার এক সঙ্গীকেও। 

স্থানীয় এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, জুলাইয়ে শ্রীনগরে একটি জঙ্গি হামলার ঘটনা ঘটেছিল। ওই হামলার পিছনে তৌরিফ গুন্দনা ও রিয়াজ আহমেদের হাত ছিল বলে পুলিশের অনুমান। গত জুলাইয়ে শ্রীনগরের পারিমপোরা থানায় রিয়াজের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়েছিল। ওই ঘটনায় আরও ১ জঙ্গিকে খুঁজছে পুলিশ।