Sunday, July 21, 2024
জীবনযাপন

অসাধারণ অজানা কিছু স্মার্টফোন ফটোগ্রাফি টিপস

আজ কালকার দিনে সোশ্যাল মিডিয়ার দৌলতে ফটোগ্রাফি সবারই কম বেশি প্যাসনের জায়গা। মুঠো ফোন এই প্রচেষ্টা ও আগ্রহকে দিন কে দিন বাড়িয়ে দিচ্ছে। প্রথমে ডুয়াল ক্যামেরা আর এখন তো স্যামসাং কোয়াড ক্যামেরার ফোনও লঞ্চ করে দিয়েছে। আজ স্মার্টফোন দিয়ে ছবি তোলার কিছু অসাধারণ পন্থা নিয়ে আলোচনা করব- 
১. HDR এর ব্যবহার:
আমাদের সবার ফোনে একটা সাধারণ ফিচার HDR। HDR ছবির ব্রাইটনেস ও কালার ফাংশন বাড়িয়ে দেয়। তবে মনে রাখতে হবে এই মুডে ছবি তুললে ছবির কোয়ালিটি ভালো হলেও মেমোরিতে বেশি জায়গা নেয়।


২. বেলুনের ব্যবহার:
বেলুনকে ড্রোনের পরিবর্তে ব্যবহার করা যেতে পারে। বেলুনের সাথে টেপ দিয়ে ফোনকে আটকে দিতে হবে। যা দিয়ে সহজেই উপর থেকে ড্রোন শট নেয়া যায়। তবে এটা একটু বিপদজ্জনক।


৩. রিফ্লেক্টরের ব্যবহার:
পোর্ট্রেট ফটোগ্রাফির জন্য রিফ্লেক্টর একটি খুবই প্রয়োজীয় জিনিস। চকচকে কোনও কিছুকে রিফ্লেক্টর হিসাবে ব্যবহার করে ভালো পোট্রেট শট তোলা যায়। এতে ছবির ব্রাইটনেস ও কোয়ালিটি খুব ভালো হয়।


৪. পোলারাইজিং ফিল্টার:
ফিল্টার দিয়ে ছবির কালার মুড পরিবর্তন করে অসাধারণ ছবি তোলা যায়। পোলারাইজিং ফিল্টার ছবির কালারকে ভিভিড করে। আর এর জন্য কোনও ফিল্টার কেনার প্রয়োজন নেই। কেনা ফিল্টারের পরিবর্তে সানগ্লাসের ব্যবহার ছবিতে দারুন এফেক্ট দিয়ে থাকে।


৫. গ্লার যোগ করা:
ছবিতে গ্লার দিয়ে ছবিকে আর্টিস্টিক করা যায়।


৬. আন্ডার ওয়াটার ফটোগ্রাফি:
আমরা আমাদের মুঠো ফোন দিয়েই জলের নিচের বিশেষ মুহূর্ত কয়েদ করতে পারি , কোনো সঠিক কেস ছাড়াই। একটি খালি কাচের গ্লাসে ফোন রেখে, গ্লাসকে জলে ডুবিয়ে খুব সুন্দর আন্ডার ওয়াটার ফটোগ্রাফি করা যায়। জলের গভীরে ফটো তোলার জন্য কনডম ব্যবহার করে ফোনকে ওয়াটারপ্রুফ করে নেয়া যায়।


৭. ম্যাক্রো ফটোগ্রাফি:
ক্ষুদ্র কোনও কিছুকে ক্যামেরা বন্দি করা হলো ম্যাক্রো ফটোগ্রাফি। বাজারে অনেক ম্যাক্রো লেন্স কিনতে পাওয়া যায় কিন্তু লেন্স ছাড়াই আতশ কাচ বা বাড়িতে থাকা কারও চশমা ব্যবহার করে এই ধরনের ছবি তোলা যায়।