Monday, May 27, 2024
আন্তর্জাতিক

নেপালের নতুন প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি

নেপালের কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান কে পি শর্মা অলি দেশটির ৪১তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারি তাকে শপথবাক্য পাঠ করান।

কে পি শর্মা অলি প্রধানমন্ত্রী হওয়ার সঙ্গে সঙ্গে তিন সদস্যের মন্ত্রিসভা গঠন করেছেন। সিপিএন-ইউএমএলের সমন্বয়ে এ মন্ত্রিসভা গঠন করা হয়েছে। উভয় মন্ত্রী এবং তিন সদস্যের মন্ত্রিসভা গঠন করেছেন। থাম মায়া থাপাকে নারী ও শিশু প্রতিমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়েছে এবং লাল বাবু পন্ডিতকে জনসংখ্যা ও পরিবেশ মন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়েছে।

কে পি শর্মা অলি নেপালের তেরহাতুমে ১৯৫২ সালে জন্মগ্রহণ করেন। মার্ক্সবাদ-লেনিনবাদের দর্শনে আকৃষ্ট হয়ে ১৯৬৬ সালে অলি রাজনীতিতে যোগ দেন। ১৯৭০ সালে তিনি নেপালের কমিউনিস্ট পার্টির সদস্য হন।

এর আগে, নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা বৃহস্পতিবার পদত্যাগ করেন। নির্বাচনের মাত্র দুই মাসের মধ্যে তিনি পদত্যাগ করেন। দেউবা টেলিভিশনে দেয়া ভাষণে বলেন, আমার প্রধান দায়িত্ব ছিল নতুন সংবিধানের অধীনে  নির্বাচনের আয়োজন করা। আমি সেটা সফলতার সঙ্গে শেষ করেছি। দেউবা আরও বলেন, আমার দায়িত্ব সম্পন্ন হয়েছে। তাই পদত্যাগ করছি।

মাও নেতা পুষ্পকমল দহল ওরফে প্রচণ্ড ক্ষমতা ছাড়ার পর গত জুনে নিয়মরক্ষার ভুটাভুটিতে প্রধানমন্ত্রীর দায়িত্ব পান দেউবা। এর আগে ১৯৯৫, ২০০১ ও ২০০৪ সালে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন তিনি। তবে এবারের সবশেষ নির্বাচন ছিল নতুন সংবিধানের অধীনে।