Monday, May 27, 2024
দেশ

জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ: সুষমা স্বরাজ

নয়াদিল্লি: জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ এবং এই বিষয়ে কারও নাক গলানো সহ্য করবে না ভারত। এভাবেই কাশ্মীর নিয়ে মুসলিম দেশগুলোর সমালোচনার কড়া জবাব ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সফরের একদিন পরই ভারতের কাশ্মীর নীতির সমালোচনা করলো অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)। আর তার কড়া প্রতিক্রিয়া জানালেন সুষমা স্বরাজ।

এর আগে শুক্রবার ওআইসি’র সভায় গিয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রসঙ্গে ভারতের অবস্থান ব্যাখ্যা করেন সুষমা। পাকিস্তানকে কড়া আক্রমণ করে সুষমা স্বরাজ বলেন, যে সব দেশ সন্ত্রাসকে প্রশ্রয় দেয় তাদের বিরুদ্ধে অন্য দেশ গুলির ঐক্যবদ্ধ হওয়া উচিত।

তিনি বলেন, আমরা যদি মানবতাকে রক্ষা করতে চাই, তাহলে যে সব দেশ জঙ্গিদের আশ্রয় দেয়, অর্থ সাহায্য করে তাদের এ ধরনের কাজ করা থেকে সরে আসার বার্তা দেয়া উচিত। সন্ত্রাস এবং চরমপন্থার দু’টি আলাদা নাম আছে। কিন্তু এই দু’টিই ধর্মের ভুল ব্যাখ্যা করে তৈরি হয়।

উল্লেখ্য, এই বছরই প্রথম ওআইসি-র সভায় গেস্ট অব অনার হিসেবে আমন্ত্রণ জানানো হয় ভারতকে। ভারত-পাকিস্তান উত্তপ্ত পরিস্থিতির মধ্যে সুষমা স্বরাজ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকায় ওআইসি-র বৈঠক বয়কট করে পাকিস্তান।