Thursday, May 23, 2024
দেশ

কাশ্মীর নীতির সমালোচনায় ওআইসি, কড়া জবাব দিল্লির

নয়াদিল্লি: বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সফরের একদিন পরেই ভারতের কাশ্মীর নীতির সমালোচনা করল অর্গানাইজেশন অব ইসলামিক কান্ট্রিজ (ওআইসি)। ৫৭টি  দেশকে  নিয়ে তৈরি এই সংগঠন বলল, ২০১৬ সাল থেকে কাশ্মীরে আরও বেশি বর্বর আচরণ করছে ভারত। এছাড়া নিজেদের বক্তব্যে ভারতীয় সন্ত্রাসবাদের মতো শব্দও ব্যবহার করেছে তারা। ভারতীয় বাহিনী অকারণে কাশ্মীরিদের আটক করে বলেও অভিযোগ করা হয়েছে।

ইসলামিক রাষ্ট্রগুলির সমালোচনার কড়া জবাব দিল ভারত। ভারতের অবিচ্ছেদ্য অংশ জম্মু-কাশ্মীর এবং সেই বিষয়ে কারও নাক গলানো সহ্য করবে না ভারত। এই ভাবেই ওআইসি-র সমালোচনার কড়া জবাব দিল ভারত।

ওআইসি-র বক্তব্যের কড়া প্রতিক্রিয়া জানিয়ে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, কাশ্মীর নীতি ভারতের একান্ত নিজস্ব বিষয়। আমরা আবারও বলছি কাশ্মীর ভারতের অংশ এবং এর নিরাপত্তাও ভারতের অভ্যন্তরীণ ব্যাপার।

ওআইসি-র সভায় শুক্রবার সন্ত্রাস প্রসঙ্গে ভারতের অবস্থান ব্যাখ্যা করেন সুষমা স্বরাজ। নাম না করে  পাকিস্তানকে কড়া আক্রমণ করে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, যে সমস্ত দেশ সন্ত্রাসকে প্রশয় দেয় তাদের বিরুদ্ধে অন্য দেশ গুলির ঐক্যবদ্ধ হওয়া উচিত। বিদেশমন্ত্রীর কথায়, আমরা যদি মানবতাকে রক্ষা করতে চাই  তাহলে যে সমস্ত দেশ সন্ত্রাসকে আশ্রয় দেয়, অর্থ সাহায্য করে তাদের এ ধরনের কাজ করা থেকে বিরত থাকা উচিত।